temple
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ বনিকদের আর একটি শাখা সুবর্নবনিক যাঁরা ব্যবসা বানিজ্যের সাথে সোনারুপার ব্যবসাও করতেন চন্ডীমঙ্গল রাজ্য কবি মুকুন্দরাম চক্রবর্তী উল্লেখ করেছেন,বনিক শ্রেষ্ঠ ধনপতি সওদাগর, অযোধ্যার পাঁচ বনিক বঙ্গের তৎকালীন রাজধানী গৌড়ে এলে, তাঁদের নিজ বাসভুমি উজানীতে( উজ্জয়নী) এনে বসতি স্হাপন করান! এ প্রসঙ্গে চন্ডীমঙ্গলে তিনি লিখেছেন - অজয় নদের তটে করিয়া নিবাস! সুবর্নবনিক হল উজিনে প্রকাশ! বনিক শঙ্কর নাথ,বারানসী চন্দ্র! নরহরি বড়াল, কর্নদাস, দে নিরানন্দ! 
জনশ্রুতি, রাঢ় বঙ্গে সুবর্নবনিকদের আদি পুরুষ ঐ পাঁচজন! অবশ্য এবিষয়ে গবেষকদের একাংশ দ্বিমত পোষন করেন, কারন চন্ডীমঙ্গল কাব্যের পটভুমি খুব বেশী প্রাচীন হলেও সেন রাজত্বের পূর্বের নয়!কিন্তু মৌর্যযুগের বহু পূর্বেই বঙ্গের তাম্রলিপ্ত বন্দরকে কেন্দ্র করে সুবর্নবনিকরা ব্যবসা রাজাদের করত! গবেষকদের মতে, বঙ্গের সুবর্নবনিকদের পূর্বপুরুষরা ভারতের বিভিন্ন স্হান - উজ্জয়িনী (মালব), কৌশম্বী, শ্রাবন্তী, মথুরা, মগধ, অযোধ্যা থেকে এসে প্রথমে তাম্রলিপ্ত পরে সপ্তগ্রাম বন্দর অন্চলে বসবাস করতে শুরু করে! সুবর্নবনিক সমাজ প্রকাশিত " আমাদের গৌরব " গ্রন্হে সুবর্ন বনিকদের ষোলটি বংশের প্রতিষ্ঠা পুরুষ হিসাবে ষোল জনের নাম উল্লেখ করা হয়েছে! এঁরা হলেন- জয়পতি চন্দ্র,সোমদেব দে, শূলপানি দত্ত, শ্রী ধর আঢ্য, মেঘু শীল, রাজারাম সিংহ,শ্রীপতি ধর,কমলাকান্ত বড়াল,গুনাকর পাল,গনেশ্বর নাথ,হরিপুর নন্দী,বানেশ্বর মল্লিক,হিরন্য বর্ধন,দিবাকর দাস, মহানন্দ লাহা,ও পুরন্দর সেন! এঁরা আর্থিক দিক দিয়ে খুবই সঙ্গতি সম্পন্ন ছিল! এখানে স্হায়ী ভাবে বসবাস শুরু করার পর পূর্বের ন্যায় বানিজ্যের জন্য সমুদ্রে পাড়ি দিত! ব্যবসা বানিজ্যের জন্য বিভিন্ন বানিজ্য পোতের মালিকান এঁদেরই ছিল! 
ব্যবসার জন্য অনেকেই বানিজ্যপোত সরবরাহ করতো তাই এঁদের উপাধী ছিল পোদ্দার ( পোত+দার) প্রখ্যাত গবেষক মানিকলাল সিংহ বলেছেন, " বঙ্গে বসবাসকারী সুবর্নবনিকদের 'দত্ত ও সেন পদবীধারীরা বহির্বানিজ্য করতেন এবং অন্যরা পোতের মালিকান ছাড়াও ব্যাংকিং ব্যাবসা ( সুদের কারবার) করতেন, এঁরা আর্থিক ভাবে বলবান হওয়ায় এবং ব্যংকিং ব্যবসা এঁদের কুক্ষিগত হওয়ায় দেশের তৎকালীন অর্থনীতি এঁরাই নিয়ন্ত্রন করতেন! (চলবে)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours