old temple
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ কাঁকসার রাজ পরিবারের প্রতিষ্ঠাতা সম্পর্কে অনেকেই দ্বিমত পোষন করেছেন! 'সদগোপ জাতির ইতিহাস ' গ্রন্হে ঞ্জানেন্দ্র কুমার ঘোষ, ' বঙ্গে বৈশ্য নির্নয় ' গ্রন্হে গোপাল মুখোপাধ্যায় ও. 'সদগোপ জাতির ইতিহাস ও ঐতিহ্য ' গ্রন্হে ডঃ অতুল সুর যে বংশ তালিকা দিয়েছেন তাতে এই রাজ বংশের প্রথম প্রতিষ্ঠা পুরুষ হলেন ভবানীপতি কাঁকসা!এবং এই বংশের তালিকাটি এইরূপ :-ভবানীপতি কাঁকসা -বরেন্দ্র সিংহ কাঁকসা - জয় সিংহ কাঁকসা - সুরেন্দ্র সিংহ কাঁকসা,- নীলকন্ঠ কাঁকসা -চন্দ্রকান্ত কাঁকসা -বিনোদ সিংহ কাঁকসা! অন্যদিকে ' কঙ্কেশা বংশের ও কাঁকসা গ্রামের ইতিহাস ' গ্রন্হে রবীন্দ্র নাথ নাগ এই রাজ বংশের একটি ভিন্ন তালিকা দিয়েছেন! এই তালিকায় বংশের প্রতিষ্ঠা পুরুষ রূপে কঙ্কসেন রাও এর নাম উল্লেখ করা হয়েছে! 
এই বংশ লতিকাটি এইরূপ ঃ- কঙ্কসেন রাও -কনক সেন - প্রতাপাদিত্য সেন! এই রাজ বংশ সম্পর্কে উল্লেখিত দুটি তালিকারই কোন ইতিহাস সমর্থিত সূত্র নেই , সবই কুলচি গ্রন্হকার জনশ্রুতি নির্ভর! এই বংশের প্রথম তালিকায় প্রতিষ্ঠা পুরুষ বলে ভবানীপতি কাঁকসার নাম উল্লেখ করা হলেও তাঁর বা তাঁর বংশের কারও নাম শোনা যায় না! তাঁদের সম্পর্কে কোন লোকশ্রুতিও নেই! অন্যদিকে কঙ্কসেন রাও ও তাঁর পুত্র প্রতাপাদিত্যের নাম শোনা যায়! ভল্লুপদের পৌত্র অমরার গড়ের রাজা মহেন্দ্রর কনিষ্ঠা কন্যা কালিন্দীর সাথে প্রতাপাদিত্যের বিবাহ হয়! আর এর থেকে আরও একটি বিষয়ের সমর্থন মেলে অমরার গড়ের রাজা মহেন্দ্রর সময়ে গোপভুমে আরও একটি গোপ রাজ বংশ সমান্তরালভাবে রাজত্ব করছিল! খ্রীষ্টীয় চতুর্দশ শতকে সৈয়দ বুখারী কাঁকসা আক্রমন করেন এবং যুদ্ধে কাঁকসা রাজ্য কনকসেন মতান্তরে তাঁর পুত্র প্রতাপাদিত্য কে পরাজিত করে কাঁকসা জয় করেন! 
 সৈয়দ বুখারী চতুর্দশ শতকে কাঁকসা আক্রমন করেন এবং দখল করেন এই মতটি ডঃ অনুকুল চন্দ্র ও নারায়ন চৌধুরী ' বর্ধমান পরিচিতি গ্রন্হে উল্লেখ করেছেন! একই মত পোষন করেন ডঃ অতুল সুরও! তাঁর অনুমান, সেই সময় কাঁকসার শাসনকর্তা ছিলেন প্রতাপাদিত্য ! (চলবে)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours