old temple
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ  রাজা মহেন্দ্রর পরবর্তী বংশধরদের মধ্যে কোন উল্লেখযোগ্য কোন রাজার নাম পাওয়া যায় না , যদিও ভল্লুপাদের বংশধরেরা প্রায় সাত 'শ বছর রাজত্ব করেছিলেন! তা সত্বেেও কুলচি গ্রন্হকাররা এই রাজ বংশের পরবর্তী রাজাদের সম্পর্কে সম্পূর্ন নিরব! তবে গবেষক ও কুলচী গ্রন্হকাররা প্রায় সকলেই একমত এই বংশের সর্বশেষ রাজা ছিলেন বৈদ্যনাথ !
একমাত্র তিনিই ছিলেন পূর্ব প্রকৃত উত্তরাধিকারী, বেশ উজ্বল ছিল তাঁর উপস্হিতি ! তুলনায় অন্যরা ছিলেন নিস্প্রভ ! রাজা বৈদ্যনাথই ছিলেন ভল্লুপাদ রাজ্য বংশের শেষ রাজা! তাঁর সময়েই বঙ্গে বর্গীহামলা শুর হয়! এই বর্গী হামলায় তিনি নিহত হ'ন! তাঁর মৃত্যুর পর বর্গীদের লাগেমছাড়া লুটতরাজে এই রাজ বংশ সম্পুর্ন বিধ্বস্ত হয়ে যায়! পরে আর মাথা তোলার সুযোগ পায়নি! বর্গীহামলার অব্যবহিত পরেই ১৭৪৪ খ্রীষ্টাব্দে বর্ধমানের মহারাজা চিত্রসেন রাই গোপভুম অধিকার করায় সমগ্র গোপভুমের সাথে অমরার গড়ের ভল্লুপাদ রাজ্য বংশের অবসান ঘটে!
দীর্ঘ সাত'শ বছরের গোপ রাজরা কোথাও ক্ষুদ্র স্বাধীন রাজা কোথাও সামন্ত রাজা হিসাবে নিজেদের টিকিয়ে রাখলেও প্রকৃতির খেয়ালে কালের করাল গ্রাসে বিনীন হয়ে ইতিহাসের পাতায় ঠাঁই নিল! ...........(চলবে)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours