old temple
ভবানীপ্রসাদ ভট্টাচার্য্য, ফিচার রাইটার, দুর্গাপুরঃ রানী অমরাবতীর গর্ভে একমাত্র পুত্র যোগেন্দ্র ও দুই কন্যা যমুনা ও কালিন্দী মতান্তরে শৈবলিনীর জন্ম হয়! শুরগড়ের রাজা শিবাদিত্যের সাথে যমুনার এবং কাঁকসার রাজপুত্র প্রতাপাদিত্যের সাথে কালিন্দীর বিয়ে হয়! রাজা মহেন্দ্র বীর প্রতাপশালী রাজা ছিলেন! তিনি কাটোয়ার খাজুরডিহির উগ্রক্ষত্রিয় রাজা জৎগ সিংহের গৃহ থেকে বলপূর্বক তাঁদের বংশের কুলদেবী কষ্ঠিপাথরের দশভুজা সিংহবাহিনী মূর্তিটি কেড়ে এনে অমরার গড়ে প্রতিষ্ঠা করেন!মূর্তিটি দশভুজা দুর্গা হলেও দেবীর পদতলে একটি শিবা অর্থাৎ শৃগাল খোদিত আছে, তাই দেবী এখানে শিবাখ্যা নামে খ্যাতা!এই শিবাখ্যা দেবী মহেন্দ্রর আরাধ্যদেবী দেবী ছিলেন!
এবং রাজপরিবারের কুলদেবীরূপে পুজিতা হ'ন! আজও শিবাখ্যাদেবী এই পরিবারের কুলদেবীরূপে নিত্যপুজিতা হ'ন! রাজাদের মহেন্দ্র প্রজাবৎসল রাজা ছিলেন প্রজাদের কৃষিকাজের সুবিধার্থে দুই কন্যার,নামে দুটি বৃহৎ দিঘী খনন করান, বুদবুদ গুসকরা রাস্তার দক্ষিন ধারে অমরারগড়ের পূর্বে জ্যেষ্ঠা কন্যা যমুনার নামে ' যমুনা দিঘী ' নামে একটি বিশাল দিঘী খনন করান ! এটি বর্তমানে রাজ্য সরকারের মৎসপালন দপ্তরের অধীন এবং এখানে মৎস চাষ হয়! ভাল্কী থেকে সয়াতা যাওয়ার রাস্তার ধারে কনিষ্ঠা কন্যা কালিন্দী ওরফে শৈবলিনীর নামে একটি দিঘী খনন করান যেটি শৈবলিনী অপভ্রংশ হয়ে ' শ্যাওলা দিঘী ' নামে পরিচিত! রাজা মহেন্দ্রকে কেন্দ্র করে বহু কিংবদন্তী প্রচলিত! জনশ্রুতি, একবার রাজা রাজ্য বিজয়ে যান! বহুদিন তিনি ফিরে না আসায় চিন্তান্বিত ছিল রাজ পরিবার সহ প্রজারাও! একদিন রানী অমরাবতীর পায়ে আলতা পরাচ্ছিলেন এক পরিচারিকা, এমন সময় দুঃসংবাদ আসে যুদ্ধক্ষেত্রে রাজা নিহত হয়েছেন! দুঃসংবাদ পেয়েই রানী ছুটে বেরিয়ে আসেন! এসে দেখেন দুঃসংবাদ নয় তাঁর জন্য সুসংবাদ অপেক্ষা করছে,
রাজা রাজ্যবিজয় করে সুস্হ শরীরে ফিরে এসেছেন! রানীর এক পায়ের গোড়ালীর অংশটি আলতা পরানো বাকী ছিল এই অবস্হায় রানী রাজমহলের অন্তপুর থেকে ছুটে এসে দুঃসংবাদের পরিবর্তে সুসংবাদ পান! তাই সেই সময় থেকে রাজ বংশের মেয়ে বৌ সকলেই আলতা পরেন এক পায়ের গোড়ালী বাদ দিয়ে! আজও এই বংশের বংশধরদের স্ত্রী কন্যারা একইভাবে আলতা পরেন! এটা তাঁদের কাছে অত্যন্ত শুভ! ( চলবে) 

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours