fiture
অনুপ চক্রবর্তী, নাট্যকার, কলকাতা: কেন এত রক্তপাতের আয়োজন? কেন বিলীয়মান হয়ে যাচ্ছে ভালবাসা? অমৃতের পুত্রতো আমরা সবাই। তবু কেন এত পারস্পরিক বিদ্বেষ আর অন্তহীন ঘৃণা? কেন অহরহ ক্রন্দনে কম্পিত হয়ে চলে মানবতা? আবহমান কাল ধরে কেন পৃথিবীকে ক্লিষ্ট করে হিংসার জয়ধ্বনি? নানা রূপে। দরিদ্র বালিকার স্নেহের ধন ছাগশিশুর রক্ত ঝরে ত্রিপুরেশ্বরীর মন্দিরে। অপর্ণার চোখের জলে আরো ভিজে যায় রক্তে ভেজা মন্দিরের সোপান।
হত্যা ও হিংসার সপক্ষে রঘুপতির সওয়ালে বিচূর্ণ হয় জয়সিংহের প্রেমময় মানবিক অন্তর্লীন সত্তা। অনার্য অসুর দলপতির বর্শাবিদ্ধ বুক থেকে ঝরে পড়া রক্তে বিমর্ষ হয় আদিবাসী অনার্য অসুর জনজাতি। ধর্মের প্রলেপনে আচ্ছাদিত হয় পরিকল্পিত রক্তপাত। গৌরবান্বিত হয় ধর্মীয় হিংসা আরোপিত দার্শনিক ব্যাখ্যায়। অন্ধবিশ্বাসের দীর্ঘ তিমির রাত্রির অন্ধকার আরো ঘনীভূত হয় যখন পৃথিবী আক্রান্ত হয় ধর্মোন্মাদনায়।
 বিকশিত বিজ্ঞান ও ডিজিটাল প্রযুক্তির সভ্যতাকে লজ্জিত করে যে যুক্তিহীন ধর্মোন্মাদনা। সারাটা পৃথিবী জুড়ে অব্যাহত হিংসার অভিযান ধর্মোন্মাদনার কারণেই। মানুষ মরতেই থাকে ব্লাস্টে, দাঙ্গায় আর গণপ্রহারে ঐ উন্মাদনার শিকার হয়ে।


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours