fiture
মহ: এনামুল হক, ফিচার রাইটার, বর্ধমান: আমার ভাইঝি ছোট্ট মেয়ে ওয়ানে পড়ে। আজ আমি বাড়ি এসেছি। একথা সেকথা সকাল থেকেই বলে চলেছে। ওর অনেক বায়না। সেই সাথে অনেক কিছু জিজ্ঞেস করে, মানে প্রশ্ন করে। হঠাৎই প্রশ্ন করে বসলো? জ্যেঠু আমার নামটা সঞ্চিতা কে রেখেছে গো? আমি একটু ইতস্তত হলাম। হঠাৎ ই এমন প্রশ্ন, কেমন একটা খটকা লাগলো মনে। শিশু মন তার, সে উত্তর চাইছে। এটা তার অধিকার জানার। বললাম, আমি রেখেছি তো তোমার এই নামটা। নামটা কি তোমার পছন্দ না? হঠাৎ এমন প্রশ্ন কেন গো? জানো জ্যেঠু, আমাকে তো স্কুলে অনেকেই বলে এটা হিন্দু নাম। আমি বললাম। ওরা সঠিকভাবে জানতে চাই নি, নয়তো জানে না। তুমি এবার থেকে ওদের বলবে, আমার জ্যেঠু বলেছে এটা বাঙালি নাম। তোমার মায়ের ভাষা বাংলা, তাই আমি তোমার মায়ের ভাষার শব্দ থেকেই তোমার নাম রেখেছি সঞ্চিতা। এই নাম, এই মাতৃভাষায় অধিকার সবার সমান। 
তুমি ওদের বলবে, আমি হিন্দু মুসলিমের উর্ধ্বে একজন বাঙালি। তাই এই ধরনের নাম আমার জ্যেঠু রেখেছে। আচ্ছা মামণি, তুমি কি তোমার নামের কারণে দুঃখিত? না। সবাই একটু রাগায় আমাকে, তাই এক একবার মনে একটু রাগ হয়। আমি তো তোমার নাম টা ভীষণ পছন্দ করি। তুমি বলবে, আমার জ্যেঠু তো আমার নামটা পছন্দ করে রেখেছে, যদি কিছু বলার থাকে তোমরা আমার জ্যেঠুর সাথে কথা বলে নিও। আমি মোটেও অবাক হইনি ওর এমন কথায়। ওর জন্মের কয়েকদিন পর ওর নামকরণ যেদিন করা হয়, সেই দিনই দুই একজন আত্মীয় স্বজন আপত্তি করেন। কিন্তু আমার ছোট ভাই আমাকে মতামত জানায় যে এই বাংলা নামে তার মোটেও আপত্তি নেই। অতএব তার জন্ম শংসাপত্রে এই নামটিই নথিভুক্ত করা হোক। আসলে আমরা সম্প্রদায়ের থেকে পরিজনের থেকে বংশ পরম্পরা হিসেবে সন্তানের আরবি নাম রেখে আসার প্রচলিত ধারণা বজায় রাখতে অভ্যস্ত হয়ে এসেছি। ফলে ঐ গতানুগতিক ধারার বাইরে বেরিয়ে আসতে হলেই প্রশ্ন উঠে আসে বা আসবে এটাই স্বাভাবিক। এক্ষেত্রে একটা প্রচলিত ধারণায় হঠাৎ করে যদি একটু রদবদল হয় ঠিক তখনই নানান বিপত্তি গুলো ভিড় করে। এই ভিড়ের সংখ্যাটাই অধিক। যদিও শহুরে শিক্ষিত মানুষদের জীবনে এগুলো বিন্দুমাত্র সমস্যা ফিল করতে হয় না। 
কিন্তু গ্রাম্য পরিবেশে এই সামান্য রদবদলও নানান প্রশ্নের সামনে দাঁড় করিয়ে দেয় নাম ধাম পোষাক আষাক ও আচরণে বৈপরিত্য আনতে চাওয়া ব্যাক্তিদের। হে চির বিদ্রোহী কবি, মোরা এক বৃন্তে দুটি কুসুম আর কবে হবো? নাকি সেই বিখ্যাত উক্তি আজও বহন করে নিয়ে যাবে আমাদের, রেখেছ বাঙালি করে মানুষ করো নি। 


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours