badur
সুমন ঘোষ, প্রকৃতিপ্রেমী:   দৈনন্দিন জীবনে আমরা যে উপমাটা প্রায়ই শুনি সেটা হল 'বাসে ট্রেনে বাদুড় ঝোলা ভিড়'! এই প্রবাদের উৎস খুঁজতে যেতে হবে কিছু বছর আগে। কিছু বছর আগেও গ্রামে গেলে বড় গাছের ডালে বড়ো বড়ো বাদুড় ঝুলে থাকতে দেখা যেত। এখন আর তেমনটা চোখে পড়ে না। ভারতীয় বন্যপ্রাণীদের মধ্যে এক অবাক করা স্তন্যপায়ী হল Indian Flying Fox । মানুষের জন্য এরা ক্ষতির কারণও হতে পারে। এদের এমন বিচিত্র 'Fox' নামে ডাকা হয় এদের অদ্ভুত দেখতে হওয়ার জন্য। লালচে বাদামি রঙের লোমশ দেহ, লম্বা নাক এবং বড়ো দুটি চোখ।
ঠিক যেন দুটি ডানা সমেত শিয়াল। এরা পৃথিবীর বড় বাদুরদের অন্যতম। "Indian Flying Fox" বা "Greater Indian Fruit Bat" Bengali Name - "ভারতীয় বাদুড়" Scientific Name - Pteropus Giganteus. গ্রামে বাড়ি হওয়ার সুবাদে এদের সাথে আমার পরিচিতি ভালোই আছে। তাই Indian Flying Fox এর কথা বলতে ইচ্ছে হল 'না-মানুষের' দরবারে। গাছে ঝুলতে থাকতে দেখা গেলেও এরা বাড়ির অন্ধকার জায়গাতেও লুকিয়ে থাকে আর সন্ধ্যে নামলেই দলে দলে খাবারের খোঁজে বেড়িয়ে পরে। আকৃতিতে বড় হওয়ার জন্য এদের ওজন প্রায় 1.6 kg অবধি হয়ে থাকে। ঘাড় থেকে শুরু হয়ে পিছনের পা অবধি বিস্তৃত ডানা দুটি 1.5 meter পৰ্যন্ত লম্বা হয়ে থাকে। ডানার ডগায় তীক্ষ্ণ নখ আর দুই পায়ে পাঁচটি করে নখ থাকায় সহজে ঝুলে থাকতে পারে। স্ত্রী বাদুড় 140 - 150 দিন গর্ভবস্থার পর 1/2টি বাচ্ছার জন্ম দেয়। মানুষের মতো এরাও স্তন্যপায়ী তাই এরা মায়ের দুধে খেয়েই বাচ্চারা বড় হয়। Indian Flying Fox কে 'ফল চোর' ও বলা যেতে পারে। কারণ এদের প্রিয় খাবার হলো পাকা ফল। রাতের অন্ধকারে পাকা ফল খেয়ে সেগুলিকে নষ্ট করে। তবে এর মশা,মাছি আর অন্যসব পোকামাকড়ও খেয়ে থাকে। ভারতীয় বাদুড়ের এই 'ফলপ্রীতি' মানুষের জন্য অতি বিপজন্নক। কারণ এই বাদুড় বহু ক্ষতিকারক ভাইরাস যেমন - Henipa Virus, Flavi Virus, Nipah Virus প্রভৃতির বাহক। এই Nipah Virus এর প্রকোপে দক্ষিণ এশিয়ার বহু অঞ্চলে প্রাণহানিও হয়েছে অনেক।
ভারতীয় সরকার Indian Wildlife Protection Act এ Indian Flying Fox কে অবস্থান সঙ্কটজনক ঘোষণা করলেও অনেক ভারতীয় জনজাতি মাংসের জন্য এদের শিকার করে থাকে। বড় গাছের সংখ্যা কমে আসায় এদের বাসস্থানের অভাব ঘটছে দিন দিন। এরকমই বিভিন্ন কারণে এদের অস্তিত্ব আজ বিপন্ন। হয়তো এভাবেই এদের একদিন চিরতরে হারিয়ে ফেলবো আমরা।

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours