Bangladesh
ইশাক খান, প্রবীণ সাংবাদিকঃ ৪৭ সালের দেশভাগের সময় পূর্ববঙ্গের বাঙালি মুসলমানরা ধর্মভিত্তিক রাষ্ট্র গঠনে মরিয়া হয়ে উঠেছিলো। লাহোর প্রস্তাবে পাকিস্তানের পক্ষে জোরালো বক্তব্য এবং পাকিস্তান রাষ্ট্রের প্রস্তাব তুলে ধরেন পূর্ববঙ্গের একজন জনপ্রিয় নেতা, আবুল কাশেম ফজলুল হক। আমাদের জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবও সেইসময় ধর্মভিত্তিক পাকিস্তান রাষ্ট্র প্রতিষ্ঠার পক্ষে জোরালো আন্দোলন করেছিলেন।
কিন্তু তাদের সেই মোহ কাটতে সময় লাগেনি। তারা অচিরেই বুঝে গেলেন জলে কুমিরের তাড়া খেয়ে তারা বাঘের খাঁচায় ঢুকে পড়েছেন। প্রথম আঘাতটা আসে ভাষার উপর। রাষ্ট্রভাষা উর্দুর বিরুদ্ধে গোটা জাতি বন্ধুকের মুখে বুক চিতিয়ে দাঁড়ায়। আমরা বাংলাভাষার মর্যাদা পেলাম। ভাষা আন্দোলনের পথ ধরে শুরু হয় স্বাধিকার আন্দোলন।
৭১ সালে পাকিস্তানি বাহিনী যখন আমাদের উপর ঝাপিয়ে পরে তখন যুদ্ধ ছাড়া বাঙ্গালিদের আর কোন পথ খোলা ছিল না। আমাদের মহাননেতা বঙ্গবন্ধু যুদ্ধের ডাক দিলেন। আমরা তরুণরা জীবনবাজি রেখে সেই ডাকে যুদ্ধে ঝাপিয়ে পড়লাম। সেই দুঃসময়ে পাশে এসে দাঁড়ালো প্রতিবেশি বন্ধুরাষ্ট্র ভারত। মাসের রক্তক্ষয়ী যুদ্ধে দেশ স্বাধীন হলো। কিন্তু সেই স্বাধীনতা মসৃণ পথে হাঁটতে গিয়ে বড় ধরণের হোঁচট খেল স্বাধীনতার তিন বছরের মাথায়। ৭৫ সালে স্বপরিবারে বঙ্গবন্ধুকে হত্যার মধ্য দিয়ে দেশ আবার পাকিস্তানি ধারায় চলতে শুরু করে। 
সেই স্রোতের বিপরীতে জাতি আবার রুখে দাঁড়ায়। আবার মুক্তিযুদ্ধের চেতনা ফিরে আসে। কিন্তু ততদিনে যা সর্বনাশ হওয়ার তা হয়ে গেছে। একটি জেনারেশন ভুল ইতিহাস নিয়ে বেড়ে উঠেছে। এখনো তারা খলনায়ককে নায়ক বানিয়ে স্যালুট করে। 
বড় দুঃখের সঙ্গে বলতে হচ্ছে স্বাধীনতার ৪৮ বছর পরও স্বাধীনতার কাঙ্ক্ষিত স্বাদ জাতি পায়নি। দিনে দিনে আমাদের নৈতিক অবক্ষয় হয়েছে চরমভাবে। আমাদের চিকিৎসা ব্যবস্থায় গলদ। মধ্যবিত্তরা ছোটে ভারতের দিকে। কলকাতা, চেন্নাই এবং দিল্লী এই শহরগুলো বাঙালির এখন ভীষণ চেনা। উচ্চবিত্তরা যায় সিঙ্গাপুর কিংবা থাইল্যান্ড। আর আমাদের মতো নিম্নবিত্তরা ঝাড়ফুঁকের ভরসায় থাকি। আমাদের অগ্নি নির্বাপক ব্যবস্থা অত্যন্ত অপ্রতুল। কদিন আগে রাজধানীর বনানিতে আগুনে পুড়ে মারা গেছে ২৬ তাজা প্রাণ। আহত শতাধিক। 
আমাদের কোন একটি দপ্তরে স্বাভাবিক কাজ হয় না। সর্বত্র অনিয়ম আর অব্যবস্থা। শিক্ষা ব্যবস্থায় অনিয়ম, খাদ্যে ভেজাল, চিকিৎসা সেবায় দুর্নীতি, শাসন ব্যবস্থায় অপশাসন। চারদিকে এতো অব্যবস্থা দেখে দেখে কেবলই অবাক হয়ে ভাবি, যে জাতি ভাষার জন্য জীবন দেয়, রক্ত দিয়ে স্বাধীনতা অর্জন করে, সেই জাতির এতো অধঃপতন কেন? কেন এতো অব্যবস্থা?

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours