সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

শীত কিংবা গরম সারা বছর অনেকেই ভোগেন হাতের তালু ঘামার মতো এমন সমস্যায়। এটি যেমন অস্বস্তিকর তেমনি তৈরি করে কাজের সমস্যার।

হাতের তালু ঘামে কেন ও এর প্রতিকার সম্পর্কে জানিয়েছেন এএমজেড হাসপাতাল প্রাইভেট লিমিটেডের পুষ্টি, ওবেসিটি, ডায়াবেটিস ও মেটাবলিক ডিজিজ কনসালটেন্ট ডা. মো. জয়নুল আবেদীন দীপু।

হাতের তালু ঘামে কেন

ডা. জয়নুল আবেদীন বলেন, শরীরের স্নায়ুতন্ত্রের একটি অংশ (সিমপেথেটিক) অতি সংবেদনশীল হয়ে ঘাম-গ্রন্থিকে অতিরিক্ত সক্রিয় করলে এই সমস্যা সৃষ্টি হয়। তখন স্বাভাবিকের চেয়ে বেশি হাত ঘামে। বিভিন্ন রোগের কারণেও হাতের তালু অতিরিক্ত ঘামতে পারে। যেমন-

১. থাইরয়েড হরমোনের সমস্যা (হাইপার-থাইরয়েডিজম) থাকলে

২. ডায়াবেটিস

৩. অতিরিক্ত দুঃশ্চিন্তা

৪. হৃদযন্ত্রের সমস্যা থাকলে

৫. গর্ভাবস্থায়

৬. পারকিনসন ডিজিজ

৭. কিছু ক্যানসার

আবার কোনও রোগ ছাড়া অজানা কারণেও হাত অতিরিক্ত ঘামতে পারে।

হাতের তালু ঘামলে কী করবেন

ডা. জয়নুল আবেদীন বলেন, অতিরিক্ত গরম আবহাওয়ায় বা ব্যায়াম করলে কারও হাত স্বাভাবিকভাবে ঘামে, এতে কোনও ঝুঁকি থাকে না। কিন্তু যদি ওপরে উল্লেখ করা অন্য কোনও কারণে বা কোনও নির্দিষ্ট কারণ ছাড়াই হাতের তালু ঘামে তবে তা অস্বাভাবিক হিসেবে বিবেচনা করতে হবে।

আর কারও যদি অতিরিক্ত ঘামের পাশাপাশি মাথা ঘোরানো, বুকে ব্যথা, হাত-পা ঠান্ডা হয়ে যাওয়া বা দ্রুত হৃদস্পন্দন ইত্যাদির লক্ষণ থাকে তাহলে অবশ্যই যত দ্রুত সম্ভব চিকিৎসকের কাছে বা হাসপাতালে যেতে হবে। যদি কারও অতিরিক্ত হাত ঘামার ফলে দৈনন্দিন কাজে বিঘ্ন ঘটে, তাহলে চিকিৎসকের শরণাপন্ন হতে পারেন। এক্ষেত্রে একজন মেডিসিন, হরমোন অথবা নিউরোলজি বিশেষজ্ঞের পরামর্শ নিতে হবে।

কোনও রোগের কারণে হাতের তালু ঘামার সমস্যা হলে ডাক্তার উপযুক্ত কারণ চিহ্নিত করে সেই অনুযায়ী চিকিৎসা দেবেন। আর নির্দিষ্ট কোনও রোগ ছাড়া অতিরিক্ত হাতের তালুর ঘামের জন্য ডাক্তার মেডিকেটেড লোশন/স্প্রে ব্যবহারের পরামর্শ দিতে পারেন। সাধারণভাবে জীবনাচার পরিবর্তন করে হাতের তালু ঘামার সমস্যা রোধ করা যেতে পারে। যেমন ঢিলেঢালা ও হালকা রংয়ের পোশাক পরে এবং সবসময় রুমাল/ ছোট তোয়ালে ব্যবহার করে হাত শুষ্ক রাখা যেতে পারে।

এ ক্ষেত্রে নির্দিষ্ট কোনও খাবারের বিধি-নিষেধ নেই। তবে তৈলাক্ত খাবার ও ফাস্টফুড পরিহার করলে এই সমস্যায় উপকার পাওয়া যাবে।

(www.theoffnews.com - Bangladesh hand sweat)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours