সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

সুদীর্ঘ ৩৭বছরের বর্ণময় সাংষ্কৃতিক কার্যকলাপে  শিল্পাঞ্জলি এখন একটি সুপরিচিত নাম। ২০০৫ সাল থেকে পুতুল শিল্পকলা চর্চার সঙ্গে শিল্পাঞ্জলি নিজেকে যুক্ত করেছে এবং বর্তমানে এটি সম্ভবত উঃ ২৪ পরগণার এক মাত্র পুতুল শিল্পকলার সঙ্গে যুক্ত একটি সংগঠন, যাদের পুতুলের প্রদর্শন প্রত্যন্ত অঞ্চল থেকে ভারতবর্ষের বিভিন্ন মহানগরে বহু প্রশংসিত।

ঐতিহ্যময় পুতুল আঙ্গিকের সঙ্গে সঙ্গে আধুনিক পুতুল নাটক প্রদর্শনে ও সমান দক্ষ শিল্পাঞ্জলির পুতুল শিল্পীরা। শুধু মাত্র পুতুল শিল্পকলার প্রদর্শনই নয়, এই প্রাচীন ও ঐতিহ্যবাহী শিল্পকলার প্রচার ও প্রসারের লক্ষ্যে বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানে পুতুল শিল্পকলার শিক্ষা চর্চা এবং অনুশীলন নিয়মিত প্রশিক্ষণের মাধ্যমে বর্তমান প্রজন্মের মধ্যে ছড়িয়ে দিয়ে আসছেন শিল্পাঞ্জলির পুতুল বিভাগের শিক্ষক শঙ্খব্রত বিশ্বাস ও সোমা মজুমদার। পুঁথি গত পাঠকে পুতুল শিল্পকলার মাধ্যমে আকর্ষণীয় ও সহজবোধ্য করার লক্ষ্যে তাদের এই অসামান্য প্রয়াস প্রশংসনীয়।

শুধু তাই নয় প্রাচীন এই লোক সংস্কৃতির ধারাকে জনসাধারণের মধ্যে ছড়িয়ে দিতে শিল্পাঞ্জলি প্রাঙ্গনে শুরু হয়েছে নিয়মিত পুতুল শিল্পকলার প্রশিক্ষণ । 

এই উদ্দেশ্য ও লক্ষ্যকে সামনে রেখে নাট্য একাডেমীর আর্থিক সহায়তায় গত ৪ ও ৫ আগস্ট  চাঁদপাড়া ঢাকুরিয়া উচ্চ বালিকা বিদ্যালয়ে অনুষ্ঠিত হয়েছে পুতুল নাট্যকলার কর্মশালা এবং সেমিনার।

পুতুল শিল্পকলার বিশেষ এক আঙ্গিক ছায়া পুতুলের কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। হাতে-কলমে শিক্ষার্থীদের ছায়া পুতুল তৈরীর কলা কৌশল শেখানো হয়েছে এবং তাদের দিয়ে 'নদীর গান' প্রযোজনা নির্মিত হয়েছে। একই সঙ্গে ঐতিহ্যবাহী দন্ড পুতুল পরিচালনার কলাকৌশলে তাদেরকে প্রশিক্ষিত করা হয়েছে এবং দন্ড পুতুলের উপর নির্মিত পুতুল নাটক 'মাস্টারমশাই' অভিনীত হয়েছে। শিক্ষার্থীরা পুতুল পরিচালনা এবং একই সঙ্গে সংলাপ ও পরিবেশন করেছে।

৪ আগষ্ট দুপুরে ছিল সেমিনার 'প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় পুতুল নাট্যকলার ব্যবহার'। বক্তা হিসেবে উপস্থিত ছিলেন দেবাশিস মুখোপাধ্যায়, প্রধান  শিক্ষক, গোবরডাঙ্গা খাটুরা উচ্চ বিদ্যালয়, রত্না রায়, প্রধান শিক্ষিকা, ঢাকুরিয়া বালিকা বিদ্যালয়, শিক্ষক অভীক ভট্টাচার্য, সম্পাদক ভাবনা থিয়েটার এবং সেমিনারের সঞ্চালকের ভূমিকায় ছিলেন সুনীল বিশ্বাস, অবসর প্রাপ্ত প্রধান শিক্ষক। বক্তাদের সুদীর্ঘ ভাষনে পুতুল নাট্য কলার মতো বহুমাত্রিক শিল্পমাধ্যমকে প্রাতিষ্ঠানিক শিক্ষা ব্যবস্থায় অন্তর্গত করার সপক্ষে সকলে মত প্রদান করেন। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বর্ষিয়ান সাংবাদিক সরোজ চক্রবর্তী, সাংবাদিক নীরেশ ভৌমিক, শিক্ষক শ্যামল বিশ্বাস, চাঁদপাড়া গ্রাম পঞ্চায়েত প্রধান দীপক ঘোষ, বিদ্যালয় পরিচালনা সমিতির সভাপতি তরুণ মন্ডল এবং বিদ্যালয়ের সকল শিক্ষিকাবৃন্দ। সমগ্র বিষয়টি পরিচালনায় ছিলেন দিপালী বিশ্বাস।

(www.theoffnews.com - puppet dance seminar)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours