সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

অনেকেই আছে যারা রোদ-বৃষ্টি হোক আর না হোক অল্পতেই ঘেমে যান। ঘেমে প্রায় ভিজে যাওয়ার মতো হয়। ঘাম হওয়া স্বাভাবিক হলেও অতিরিক্ত ঘাম মোটেও ভালো লক্ষণ নয়। আর স্বাভাবিক ভাবেই ঘাম অস্বস্তি বোধ করেন সবাই। অল্পতেই ঘেমে যাওয়া এবং ঘাম থেকে দুর্গন্ধ ছড়ানো ভয়ংকর কোনো রোগের লক্ষণ নয় তো—এ প্রশ্ন অনেকের। ঘামের অসহনীয় দুর্গন্ধ নানা রোগের সংকেত বহন করে থাকে। 

শারীরিক অসুস্থতার কারণেই অতিরিক্ত ঘাম ও দুর্গন্ধ হয়ে থাকে। দুর্গন্ধ মূলত কিছু রোগের পূর্ব লক্ষণ। যেমন ওবেসিটি, ডায়াবেটিস, থাইরয়েড, লিভার ও কিডনিজনিত সমস্যা। অতিরিক্ত ঘাম থেকে দুর্গন্ধ ছড়ানো মূলত এক ধরনের অসুখ। এর নাম ক্রোম-হাইড্রোসিস। এটি বিভিন্ন কারণে হয়ে থাকে। 

ব্যাকটেরিয়াল ইনফেকশন: শরীরের নির্দিষ্ট কিছু জায়গায় ব্যাকটেরিয়ার সংক্রমণ বা ফাংগাল ইনফেকশন থাকতে পারে। Cornyebacterium’, ‘Staphylococcus Hominis’, ‘Cutivacterium Avidum’, ‘Acinebacter Schindleri’, ‘Staphylococcus Epidermidis’ ধরনের ব্যাকটেরিয়ার সংক্রমণ থাকতে পারে। এ জন্য অতিরিক্ত ঘামলে এবং ঘাম থেকে দুর্গন্ধ বের হলে সতর্ক হতে হবে।

শরীরে উৎপন্ন যাবতীয় বর্জ্য পদার্থ সমূহ শরীর থেকে মূলত লিভার ও কিডনির মাধ্যমে বেরিয়ে যায়। লিভার ও কিডনি কোনো কারণে রোগে আক্রান্ত থাকলে এসব বর্জ্য পদার্থগুলো বের হতে বাধাগ্রস্ত হয়। তখন তা শরীরের ভেতরেই জমতে থাকে। এ কারণে ঘামলে দুর্গন্ধ হয়। এক্ষেত্রে ডায়াবেটিস আক্রান্তদের দুর্গন্ধ বেশি হওয়ার সম্ভাবনা থাকে। কারণ তাদের সংক্রমণের তীব্রতাও বেশি থাকে।

এছাড়াও কিছু বিষয় রয়েছে। স্পেশালাইজড কিছু স্ক্রিন কনডিশনের কারণেও ঘাম থেকে দুর্গন্ধ হয়। বাহুমূল যাদের অন্যদের তুলনায় অতিরিক্ত কালো, তাদের এই সমস্যা হয়ে থাকে। অনেকের পায়ের নিচের চামড়ায় ছোট ছোট ছিদ্র দেখা যায়। এ কারণে অতিরিক্ত ঘাম থেকে দুর্গন্ধ ছড়ায়। আবার কিছু বিরল রোগ রয়েছে, যার উৎপত্তি শৈশবে হয়। যেমন Trimethylaminuria’-তেও এমনটা হয়ে থাকে।

এদিকে অতিরিক্ত ঘামের কারণে অনেকের সাদা রঙের জামার রঙের পরিবর্তন হয়। সাদা পোশাক কখনো হলুদ বা বাদামি কিংবা কালো হয়ে যায়। এটা মূলত ঘাম সংক্রান্ত কারণেই হয়। এর নাম ক্রোম-হাইড্রোসিস। শরীরে এক ধরনের ক্ষরণ তৈরি হয়। যাকে ‘Lipofuscin Granules’ বলা হয়। আর এই রোগের লক্ষণ থাকলে চিকিৎসার প্রয়োজন।

(www.theoffnews.com - sweat)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours