কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

সীমান্ত রক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে অবৈধ অনুপ্রবেশের দায়ে ভিন্ন ভিন্ন সময়ে এবং স্থানে বাংলাদেশের আইন- শৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর হাতে আটক ৩১ ভারতীয় নাগরিককে আদালতের মাধ্যমে বিভিন্ন মেয়াদে সাজা প্রদান করে পাঠানো হয় যশোর কেন্দ্রীয় কারাগারে। অভিযোগ রয়েছে সাজাপ্রাপ্ত এসব আসামীর সাজার মেয়াদ অনেক আগে পূর্ণ হলেও ভারত সরকারের সদিচ্ছার অভাবে আজও তারা ফিরতে পারেননি নিজ দেশে। এসব বন্দিদের মধ্যে চার থেকে পাঁচজন বাংলা বলতে এবং বুঝতে পারেন। বাকি বন্দিদের ভাষা কেউ বুঝতে পারেন না। যে কারণে অত্যন্ত করুণ এবং কষ্টে দিন কাটছে তাদের। বন্দিদের পরিবার পরিজনদের কাছে ফিরে যাবার আকুতি- কান্না কারাগারের কংক্রিটের সুউচ্চ প্রাচীর ভেদ করে পৌঁছায় না নিজ দেশের কর্তা ব্যক্তিদের কানে।

যশোর কেন্দ্রীয় কারাগার সূত্রে জানা গেছে, সাজার মেয়াদ শেষ হওয়া ৩১ ভারতীয় নাগরিক নিজ দেশে প্রত্যাবাসনের অপেক্ষায় রয়েছেন। তাদের মধ্যে ২৪ জনের প্রত্যাবাসনের জন্য বাংলাদেশ সরকারের স্বরাষ্ট্র মন্ত্রণালয় অনুমোদন দিয়েছে অনেক আগেই। তাদের প্রত্যাবাসনের জন্য যশোর কেন্দ্রীয় কারাগার থেকে বাংলাদেশের সীমান্ত রক্ষী বাহিনী 'বর্ডার গার্ড বাংলাদেশ' (বিজিবি) ৪৯- যশোর ব্যাটালিয়নের অধিনায়কের কাছে একাধিকবার চিঠিও পাঠানো হয়েছে। আলাপকালে বিজিবি ৪৯- যশোর ব্যাটালিয়নের অধিনায়ক লেফটেন্যান্ট কর্নেল শাহেদ মিনহাজ সিদ্দিকী এ প্রতিবেদককে বলেন, মুক্তিপ্রাপ্ত বন্দিদের বিষয়ে যথাযথ ব্যবস্থা নেওয়ার জন্য ভারতীয় সীমান্ত রক্ষী বাহিনী 'বর্ডার সিকিউরিটি ফোর্স' (বিএসএফ) কর্তৃপক্ষের কাছে চিঠি পাঠানো হলেও এখনও পর্যন্ত সেখান থেকে সন্তোষজনক কোনও সাড়া মেলেনি।

এদিকে কারাগারের অন্য একটি সূত্র বলছে, এই ৩১ জন ভারতীয় বন্দির মধ্যে অধিকাংশই দালাল চক্রের মাধ্যমে বিনা পাসপোর্ট ভিসায় বাংলাদেশে অবৈধ অনুপ্রবেশ করে এবং কোনও একটা সময়ে তারা পুলিশ বা বিজিবি'র হাতে আটক হয়। পরবর্তীতে আদালত ঘুরে সাজা মাথায় নিয়ে এসব বন্দির ঠিকানা হয় যশোর কেন্দ্রীয় কারাগার। কারাবন্দি এসব ভারতীয়দের বেশিরভাগই লেখাপড়া জানে না। এমনকি তাদের পরিবারে আর্থিক অবস্থাও নিম্ন পর্যায়ে। যে কারণে তাদের দেশে ফিরিয়ে নেবার বিষয়ে কি কি পদক্ষেপ গ্রহণ করতে হবে তা তাদের জানা নেই।

অন্যদিকে ৩১ বন্দিকে ভারতে ফেরত পাঠানোর বিষয়ে যশোর জেলা লিগ্যাল এইড সভায় একাধিকবার আলোচনা হয়েছে। জানতে চাইলে যশোরের মানবাধিকার সংগঠন 'রাইটস যশোর'র প্রধান নির্বাহী পরিচালক (সিইও) বিনয় কৃষ্ণ মল্লিক এ প্রতিবেদককে বলেন, দীর্ঘদিনেও ৩১ ভারতীয় বন্দির নিজ দেশে ফিরে যেতে না পারাটা মানবাধিকারের চরম লঙ্ঘন। সাত থেকে আট বছর আগে সাজার মেয়াদ শেষ হয়েছে অথচ এমন অনেকে এখনও কারান্তরীণ, নিজ দেশে ফিরে যেতে পারছেন না তারা, এমন সব ঘটনা অত্যন্ত অমানবিক এবং দুঃখজনক। সাজার মেয়াদ পূর্ণ হয়ে যাওয়া এসব বন্দিদের নিজ দেশে ফিরিয়ে নেবার জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে গত ৬ নভেম্বর 'রাইটস যশোর'র পক্ষ থেকে বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনারকে একটি চিঠি পাঠানো হয়েছে। বিনয় কৃষ্ণ মল্লিক জানান, হাইকমিশনের দায়িত্বশীল একটি সূত্র 'রাইটস'কে জানিয়েছেন, হাইকমিশনের বিশেষ একটি দল শীঘ্রই যশোর কেন্দ্রীয় কারাগার পরিদর্শন করে ৩১ ভারতীয় বন্দির ভাগ্যে কি ঘটতে যাচ্ছে তা নির্ধারণ করবে।

(www.theoffnews.com - Bangladesh Indian jail)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours