কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

বাংলাদেশ ও ভারতের সংস্কৃতি বিনিময়ের লক্ষ্যে আগামী ৯ ফেব্রুয়ারি থেকে বাংলাদেশের যশোরে ৪ দিন ব্যপী আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী ও শিল্প শিবির অনুষ্ঠিত হতে যাচ্ছে। 'মৈত্রী চিত্রভাষ' শীর্ষক এই প্রদর্শনী ও শিল্প শিবির উদ্বোধন করবেন যশোরের তরুণ চিত্রশিল্পী সদ্য প্রয়াত সোহেল প্রাণনের গর্বিত মা সালেহা বেগম। আন্তর্জাতিক এই প্রদর্শনীটি সোহেল প্রাণনের নামে উৎসর্গ করা হবে। প্রদর্শনীতে ভারত ও বাংলাদেশের ৮০ জন শিল্পী তাদের চিত্র কর্ম সহ অংশ নেবেন। এর মধ্যে বাংলাদেশের ২০ জন ও ভারতের ৬০ জন শিল্পী আছেন। 'প্রাচ্য আকাদেমি' ক্যাম্পাসে আয়োজিত সাংবাদিক সম্মেলনে ঠিক এমনটাই জানিয়েছেন 'প্রাচ্যসংঘ' যশোরের প্রতিষ্ঠাতা প্রখ্যাত লেখক, গবেষক, আলোচক এবং সাংবাদিক বেনজীন খান।

প্রাচ্যসংঘ'র সহযোগিতায় এই চিত্র প্রদর্শনী ও শিল্প শিবির অনুষ্ঠিত হবে যশোর শহরের সার্কিট হাউস পাড়ায় প্রাচ্য আকাদেমির প্রাচ্য গ্যালারি, প্রাচ্য অডিটোরিয়াম সহ গোটা সাংগঠনিক ক্যাম্পাস জুড়ে। বেনজীন খান জানান, প্রদর্শনীর মূল আয়োজক 'সর্বভারতীয় সঙ্গীত ও সংস্কৃতি পরিষদ'। এটি তাদের তৃতীয় আন্তর্জাতিক চিত্র প্রদর্শনী। সংগঠনটি ১৯৭৬ সালে ২৩ জানুয়ারি কলকাতায় আত্মপ্রকাশ করে। সংগঠনটি নাটক, নৃত্য, সঙ্গীত এবং চারুকলা পরীক্ষার বোর্ড। যা পশ্চিমবঙ্গ দৃশ্যকলা আকাদেমি, রবীন্দ্র ভারতী বিশ্ববিদ্যালয় দ্বারা স্বীকৃত।

সাংবাদিক সম্মেলনে বেনজীন খান আরও জানিয়েছেন, 'মৈত্রী চিত্রভাষ' ভারত ও বাংলাদেশের মধ্যে বন্ধন তৈরী করবে। নানা বৈচিত্র্য ও কৃষ্টির ভান্ডার ভারতের সঙ্গে বাংলাদেশের সংস্কৃতির আদান প্রদান ঘটাবে। তাদের বিভিন্ন বিষয় সম্পর্কে আমরা জানতে পারবো। তিনি বলেন, সমস্ত ট্যাবু ভেঙ্গে আমাদের বিশ্বের মানুষের কাছে যেতে হবে। আমাদেরকে সবার আগে মানুষ হতে হবে এটাই মোদ্দা কথা। প্রাচ্য প্রধান বেনজীন খান আন্তর্জাতিক এই আয়োজনকে সাফল্যমন্ডিত করে তোলার জন্য সকলের সহযোগিতা কামনা করেন। সাংবাদিক সম্মেলনে এ সময় উপস্থিত ছিলেন কবি সাইদুর রহমান, এম এ আকসাদ সিদ্দিকী শৈবাল প্রমুখ।

(www.theoffnews.com - India Bangladesh art exhibition)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours