দি ব্যুরো, দ্য অফনিউজ, কলকাতা:

সম্প্রতি গোবরডাঙ্গায় অনুষ্ঠিত হলো ৩৬তম শিল্পাঞ্জলি উৎসবের দ্বিতীয় পর্ব। ১২ ফেব্রুয়ারি গোবরডাঙ্গা পৌরটাউনহলে এবং ১৮ এবং ১৯শে ফেব্রুয়ারি শিল্পায়ন স্টুডিও থিয়েটারে। অনুষ্ঠান সূচীতে ছিল আকর্ষণীয় পুতুল নাটক, পুতুল নাচ, ভেন্ট্রিলোক্যুইজম, নৃত্যনাট্য, গল্প বলা, নাটক, মুকাভিনয় এবং অন্যান্য আরো অনেক অনুষ্ঠান।

১২ই ফেব্রুয়ারি রবিবার গোবরডাঙ্গা পৌর টাউনহলে মঙ্গলদীপ প্রজ্জ্বলন করে অনুষ্ঠানের শুভ সূচনা করেন গোবরডাঙ্গার পৌরপিতা শঙ্কর দত্ত। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন হৈমন্তী চট্টোপাধ্যায় সচিব, স্টেট একাডেমি অফ ড্যান্স ড্রামা মিউজিক এন্ড ভিসুয়াল আর্ট, অংশুমান ভৌমিক, বিশিষ্ট নাট্য গবেষক এবং সমালোচক, সুদীপ গুপ্ত, সংগীত নাটক একাডেমী পুরস্কার প্রাপ্ত ডলস্ থিয়েটারের পরিচালক ।

মনোগ্রাহী পুতুল নাচ পরিবেশন করে অনুষ্ঠানের সূচনা করেন সংস্থার পুতুল শিল্পী সোমা মজুমদার এবং সংস্থার অন্যান্য শিল্পীরা। পরিবেশিত হয় শ্রীরামপুর তপস্যা প্রযোজিত নৃত্যনাট্য চন্ডাল কন্যা, ডলস্ থিয়েটার পরিচালিত পুতুল নাটক চি চি ল্যান্ড এবং শিল্পাঞ্জলীর ভারতনাট্যম ও কত্থক নৃত্য বিভাগের শিক্ষার্থীদের নৃত্যের অনুষ্ঠান এবং শিল্পাঞ্জলি পরিচালিত নৃত্যনাট্য বিরহী। এছাড়াও ছিল শিল্পাঞ্জলি প্রযোজিত পুতুল নাট্য দুই বন্ধু।

১৮ ফেব্রুয়ারি শিল্পায়ন ষ্টুডিও থিয়েটারে অনুষ্ঠিত হয় ৩৬তম শিল্পাঞ্জলি উৎসবের দ্বিতীয় পর্বের দ্বিতীয় দিন। শিল্পাঞ্জলির পুতুল বিভাগের ছাত্রী শরণ্যা বিশ্বাস পরিবেশন করে কথা বলা পুতুল। নট এ স্টোরি টেলার, বারাসাত পরিবেশন করে 'দুই পাখির ইচ্ছে পূরণ'। পরিবেশিত হয় অভিনব থিয়েটার, আসাম প্রযোজিত নাটক 'কড়োয়া সচ্'  পরিচালক দয়াল কৃষ্ণনাথ।

পরিবেশিত হওয়ায় ঠাকুরনগর মাইম একাডেমী প্রযোজিত মুকাভিনয় 'বেঁচে থাকার লড়াই' এবং  শিল্প কৃতি, পূর্ব মেদিনীপুর প্রযোজিত নাটক 'সেই স্বপ্নপুর'। এছাড়াও শিল্পাঞ্জলির নৃত্য বিভাগের শিক্ষার্থীরা পরিবেশন করে নৃত্যনাট্য 'কৃষ্ণ' এবং লোকনৃত্যের অনুষ্ঠান।

১৯ ফেব্রুয়ারি শিল্পায়ন স্টুডিও থিয়েটারে ৩৬ তম শিল্পাঞ্জলি উৎসবের দ্বিতীয় পর্বের শেষ দিন। অনুষ্ঠান সূচীতে ছিল থিয়েলাইট কলকাতা প্রযোজিত নাটক 'দুর্গা রহস্য', গোবরডাঙ্গা  মৃদঙ্গম প্রযোজিত নৃত্যকোলাজ 'কৃষ্ণ প্রেমে পোড়া দেহ' গোবরডাঙ্গা নকশা প্রযোজিত নাটক 'হুলো'

খাটুরা চিত্তপট প্রযোজিত নাটক 'ষোলপাতা' এবং শিল্পাঞ্জলি প্রযোজিত পুতুল নাটক ভারত পথিক।

(www.theoffnews.com - puppet dance)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

1 comments so far,Add yours

  1. পুতুল নাচ সম্পর্কে অনুষ্ঠানের সংবাদ সহজ ও সুলিখিত, পড়ে ভালো লাগলো ।

    ReplyDelete