কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

মহাকবি মাইকেল মধুসূদন দত্তের ১৯৯ তম জন্মবার্ষিকীতে সপ্তাহব্যপী মধুমেলার উদ্বোধন করা হয়েছে। জেলা প্রশাসন যশোরের আয়োজনে গতকাল বুধবার বিকেলে মধুকবির জন্মভূমি যশোরের সাগরদাঁড়ীতে। এক অনুষ্ঠানের মাধ্যমে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে ফিতা কেটে মধুমেলার উদ্বোধন করেন গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের সংস্কৃতি বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদ।

প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, মাইকেল মধুসূদন দত্ত অভুতপূর্ব এক প্রবাদ পুরুষ ছিলেন। তিনি পুরনো ধ্যান ধারণা উপেক্ষা করে বাংলা সাহিত্যে নতুন পথ দেখিয়েছেন। এ কারণে যশোরের সাগরদাঁড়ী ধন্য। আধুনিক বাংলা সাহিত্যে তিনি শুধু দেশ নয়, নাম করেছেন পৃথিবীর বুকে। স্থানীয় সরকার বিভাগের যশোরের উপ পরিচালক মোঃ হুসাইন শওকতের সভাপতিত্বে মধুমেলার উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য রাখেন যশোর- ৬ আসনের সাংসদ শাহীন চাকলাদার, ২- আসনের সাংসদ মোঃ নাসির উদ্দীন, পুলিশ সুপার যশোর প্রলয় কুমার জোয়ারদার, যশোর জেলা আওয়ামী লীগ সভাপতি শহিদুল ইসলাম মিলন, কেশবপুর উপজেলা পরিষদের চেয়ারম্যান বীর মুক্তিযোদ্ধা কাজী রফিকুল ইসলাম, কেশবপুর পৌরসভার মেয়র রফিকুল ইসলাম প্রমুখ।

শুভেচ্ছা বক্তব্য রাখেন উপজেলা আওয়ামী লীগ সভাপতি এস এম রহুল আমিন, কেশবপুর থানার অফিসার ইনচার্জ মফিজুর রহমান, প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, সাগরদাঁড়ী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কাজী মোস্তাফিজুল ইসলাম মুক্ত। স্বাগত বক্তব্য রাখেন উপজেলা নির্বাহী কর্মকর্তা ও মধুমেলা উদ্যাপন কমিটির সদস্য সচিব এমএম আরাফাত হোসেন। উদ্ধোধনী অনুষ্ঠান শেষে সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটক ও যাত্রাপালা অনুষ্ঠিত হয়। গোটা অনুষ্ঠানটি উপস্থাপনা করেন সহকারী কমিশনার সৈয়দা তামান্না হোরায়রা ও জেলা শিশু বিষয়ক কর্মকর্তা যশোর ও আবৃত্তিকার শ্রী সাধন দাস। এ সময় সাগড়দাঁড়ীতে মধুসূদন বিশ্ববিদ্যালয়ের স্থাপনের দাবিতে সংস্কৃতিক বিষয়ক মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী কেএম খালিদকে স্মারকলিপি প্রদান করেন মধুসূদন সংস্কৃতি বিশ্ববিদ্যালয় বাস্তবায়ন কমিটির আহ্বায়ক আবু বকর সিদ্দিকসহ অন্যান্য নেতৃবৃন্দ। উল্লেখ্য উনবিংশ শতাব্দীর প্রখ্যাত বাঙালী কবি, আধুনিক বাংলা কাব্যের রূপকার, প্রথম সার্থক নাট্যকার, বাংলা ভাষায় সনেট ও অমিত্রাক্ষর ছন্দের জনক এবং বাংলা সাহিত্যের অন্যতম পুরোধা ব্যক্তিত্ব বাংলার মহাকবি মাইকেল মধুসূদন দত্ত ১৮২৪ সালের ২৫ জানুয়ারি যশোর জেলার কেশবপুর উপজেলার সাগরদাঁড়ী গ্রামে জন্মগ্রহণ করেন।

(www.theoffnews.com - Madhusudan Dutta Madhufair Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours