কাজী নূর, কবি, সাহিত্যিক ও ফিচার রাইটার, বাংলাদেশ:

সাংবাদিক শাহাদত হোসেন কাবিল। রাজধানী ঢাকার বাইরে মফঃস্বল শহর যশোরের সাংবাদিকতার ইতিহাসে সৎ, নির্লোভ এবং অনুকরণীয় একজন ব্যক্তিত্ব। সৎ এবং নিরপেক্ষ সাংবাদিকতার উজ্জ্বল দিকপাল হিসেবে তার নাম অত্যন্ত সম্মানের সঙ্গে উচ্চারিত হয়। ১৯৭০ সালে কবি নাসির উদ্দিন আহমদ সম্পাদিত সাপ্তাহিক 'গণদাবী' পত্রিকার মাধ্যমে সাংবাদিকতায় হাতেখড়ি হয় শাহাদত হোসেন কাবিলের। শাহাদত হোসেন কাবিল স্কুলে পড়াকালীন সময়ে কবিতা, ছড়া লিখতেন। যা প্রকাশ হতো তার স্কুলের ম্যাগাজিনে। এরপর সংবাদপত্র জগতে প্রবেশের পর ব্যস্ততার কারনে তিনি কবিতা লেখা নিয়ে বেশী দূর এগোতে পারেননি।

শাহাদত হোসেন কাবিল বিগত ৫০ বছরে জাতীয় ও আঞ্চলিক মিলে অন্তত তেরোটি পত্র পত্রিকায় দায়িত্বশীল পদে কাজ করছেন। বিভিন্ন সময়ে কাজ করেছেন ঢাকা থেকে প্রকাশিত দৈনিক আজাদ, দৈনিক বাংলার বাণী, দৈনিক দেশবাংলা, দৈনিক জনপদ, দৈনিক দেশ, দৈনিক নয়া দিগন্তের যশোর অফিস প্রধান, স্থানীয় দৈনিক কল্যাণের নির্বাহী সম্পাদক, দৈনিক টেলিগ্রামের বার্তা সম্পাদক এবং ফিচার এডিটর হিসেবে দৈনিক প্রতিদিনের কথা'য়। মৌলিক সংবাদ এবং ফিচার লেখায় তার যথেষ্ট সুনাম রয়েছে। বলা চলে ফিচার লেখায় তিনি অপ্রতিদ্বন্দ্বী। আজকের দিনে তার হাত দিয়ে বের হওয়া অনেক সাংবাদিক তাদের সাংবাদিকতার গুরুর সততা এবং আদর্শে অনুপ্রাণিত হয়ে দেশের বিভিন্ন প্রান্তে প্রথম সারির গণমাধ্যমের সঙ্গে যুক্ত এবং পেশাগতভাবে প্রতিষ্ঠিত। শাহাদত হোসেন কাবিল বর্তমানে যশোর থেকে প্রকাশিত 'স্বাধীন আলো' পত্রিকায় ভারপ্রাপ্ত সম্পাদক হিসেবে কর্মরত আছেন। তিনি 'যশোরের সাংবাদিকতা দেড়শ' বছরের ইতিহাস' নামে একটি বইও লিখেছেন।

সাংবাদিকতায় আলোকিত মানুষ শাহাদত হোসেন কাবিল ১৯৫২ সালের ২৯ অক্টোবর তিনি যশোরের ঝিকরগাছা উপজেলার লক্ষ্মীপুর গ্রামে জন্মগ্রহণ করেন। সংবাদপত্র, সাংবাদিকতা এবং সংবাদের মান উন্নয়নে গুরুত্বপূর্ণ অবদান রাখায় বিভিন্ন পুরস্কার এবং সম্মাননায় ভূষিত হয়েছেন এই গুণীজন। দায়িত্বশীল, সৎ, এবং নিষ্ঠাবান সাংবাদিকতার উজ্জ্বল দৃষ্টান্ত যশোরের গৌরব শাহাদত হোসেন কাবিলকে শ্রদ্ধা এবং শুভেচ্ছা।

(www.theoffnews.com - Bangladesh journalism)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours