সুকন্যা পাল, ম্যানেজিং এডিটর, দ্য অফনিউজ, কলকাতা:

না, এরা দুজনের কেউই সেই অর্থে সমাজের সম্ভ্রান্তের সম্প্রদায়ভুক্ত নয়। নয় এরা দুজনের কেউই উপর থেকে চাপিয়ে দেওয়া গোষ্ঠীর কেউ কেটা। আসলে তারা শুধু স্বপ্ন দেখতো। আর স্বপ্নকে সার্থক রূপায়ণের জন্য অর্জূনের পাখির চোখ করেছিল কঠিন মরণপন পরিশ্রমের সঙ্গে নিষ্ঠাকে। আজ সেই নিষ্ঠার একেকটা সিঁড়ি বেয়ে যুগলে যে ভারত বিখ্যাত ক্যারাটে ক্রীড়াবিদের শিরোপা দখল করে নিল এক আন্তর্জাতিক কোর্ট থেকে।

কর্ণাটক রাজ্য ক্যারাটে অ্যাসোসিয়েশন আয়োজন করেছিল এক আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতা। এই প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় শিমোগা নামক শহরে। দুই দিন ব্যাপী এই প্রতিযোগিতা আয়োজিত হয়েছিল চলতি বছরের ১৯ ও ২০ আগস্ট। এই আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতায় অংশ নেয় নেপাল, জাপান, আমেরিকা, শ্রীলঙ্কা ও ভারতের মতো দেশগুলো। এহেন ক্রীড়া অনুষ্ঠানে মোট ২,৮০০ প্রতিযোগী অংশ নেন। এদের মধ্যে রৌপ্য পদক জয় করে নেয় সমাপ্তি কোলে এবং সৌম্যদীপ কাঁড়ার।

প্রথমজন সমাপ্তি কোলের বয়স ষোল। পশ্চিমবঙ্গের হাওড়া জেলার উদয়নপুর ব্লকের অন্তর্গত পাঁচারুল অঞ্চলের প্রত্যন্ত গ্রাম কাঁকরাইয়ের বাসিন্দ। আর বছর চোদ্দর সৌম্যদীপ কাঁড়ার থাকে হুগলি জেলার জাঙ্গিপাড়া ব্লকের রঞ্জেপুর গ্রামে। এই দুই ক্যারাটে কুশলীর কারণে আক্ষরিক অর্থেই গোটা রাজ্য আজ গর্বিত ক্যারাটের আঙিনায়।

সদ্য আয়োজিত আন্তর্জাতিক ক্যারাটে প্রতিযোগিতায় দুই রৌপ্য পদকজয়ী সমাপ্তি কোলে ও সৌম্যদীপ কাঁড়ারের সাফল্যকে নিয়ে যখন রাজ্যবাসী যখন সন্তোষ প্রকাশ করছেন তখন তাঁদের প্রশিক্ষক রঞ্জিত ধাড়া বলেন, "এই দুইজন আমার কাছে প্রশিক্ষণ নিচ্ছে বিগত চার বছর যাবৎ। এরা ভীষণ প্রতিশ্রুতিবান। এদের সাফল্য ভবিষ্যতের জন্য আমার আরও দায়িত্ব বাড়িয়ে দিল।" অন্যদিকে সমাপ্তি কোলে ও সৌম্যদীপ কাঁড়ার একযোগে মন্তব্য করে, "আমরা হাওড়ার কাঁকরাই ক্যারাটে সোসাইটিতে নিয়মিত ক্যারাটে চর্চা করি। সেনসাই রঞ্জিত ধাড়ার উৎসাহেই আজ আমরা এই সাফল্য অর্জন করেছি। এখন আমাদের লক্ষ্য হলো ক্যারাটেকে সম্বল করে আন্তর্দেশীয় ও আন্তর্জাতিক মঞ্চে আমাদের এই সাফল্যের ধারাবাহিকতা বজায় রাখা।

(www.theoffnews.com - karate)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours