মহুয়া বন্দ্যোপাধ্যায়, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

তিনি বলেছিলেন-

"মোর নাম এই বলে খ্যাত হোক, 

আমি তোমাদেরই লোক"

তিনি চেয়েছিলেন তাঁর রচনাকে শত শত বর্ষ পরেও যেন মানুষ সুখে দুঃখে আপন করে নিতে পারে। তিনি ছিলেন "সহজ পাঠের" কবি। বাউলের মত মিশে যেতে চেয়েছিলেন বিশ্বমানবতার সমুদ্রে। কখনও তিনি খেলাভোলা বালকের প্রকৃত বন্ধু, কখনও তিনি সরল বালিকার ভানুদাদা। আবার কখনও ঋষিসুলভ আত্মমগ্নতায় খুঁজে চলেছিলেন পরম ব্রহ্মের সাধনপথ। তাই আগুনের পরশমনি দিয়ে অন্তর ও জীবনকে পূণ‍্য করার কথা অনায়াসে বলতে পেরেছিলেন। ভালোবাসাকে মহাসমারোহে আহ্বান করেছেন বারবার। প্রেমের মহত্ত্বকে পূজার অর্ঘ‍্যে অনায়াসে মিশিয়ে দিয়েছেন। তাই তো তিনি প্রাণের মানুষ। অথচ আশ্চর্য লাগে যখন দেখি মূর্তিপূজার বিরোধিতা করেছেন যে মানুষটি তাঁকেই আজ বাঙালি ছবির দেবতা করে রেখে দিয়েছে। মানুষ রবীন্দ্রনাথের চেয়ে, স্রষ্টা রবীন্দ্রনাথের চেয়ে ধূপ মালা চন্দনে সজ্জিত রবিঠাকুরের ছবির কদর বড় বেশি আজ। বছরে দুটো দিন ২৫শে বৈশাখ ও ২২শে শ্রাবণের মধ্যেই তাঁকে সীমাবদ্ধ করে রেখে দিয়েছে বাঙালি। সারাবছরের ধুলো ঝেড়ে এই দিনগুলোতে তাঁর ছবিতে মালা দেওয়া হয়। বড্ড বেশি শো অফ করা হয় আজকাল। দেখনদারী। সরকারি বদান্যতায় কে পঁচিশে বৈশাখের জলসায় ডাক পাবে সে নিয়ে কত তৈলমর্দন।

অথচ তাঁর রচনার কি বিশাল ব্যাপ্তি। প্রতিক্ষণে তিনি যেন প্রাসঙ্গিক। তাঁর সেই রচনার গভীরে গিয়ে কজন তাঁর মূল‍্যায়ণ করেছেন? শুধুই স্তুতি, শুধুই বাহবা। তাঁকে নিয়ে ভালো মন্দের আলোচনা, তাঁর রচনা নিয়ে সুস্থ সম-আলোচনার বড় অভাব। গতানুগতিকতার বাইরে গিয়ে রবীন্দ্রনাথ নিয়ে আড্ডা হয় না। কেন? সেটাই প্রশ্ন।

তিনি যেন শুধুমাত্র বাঙালির বিপননের ব্র‍্যান্ড অ্যাম্বাসাডর। তাকে কেন্দ্র করে এক বেচাকেনার হাট তৈরি হয়েছে। যে শান্তিনিকেতনকে তিনি তাঁর স্বপ্নের নিকেতন বানাতে চেয়েছিলেন সেখানে আজ তিনি জামাকাপড়, হস্তশিল্পের বিপননে হারিয়ে গেলেন। এলিট বাঙালির বাড়ির শোকেসের শোভাবর্ধনেই তাঁর অন্তর্জলি যাত্রা। এ বড় দুঃখের। তার চেয়ে আসুন না আমরা প্রতিদিন রবীন্দ্রনাথের সৃষ্টিকে অনুভব করি। রবীন্দ্রচর্চা করি তাঁর রচনার পঠন পাঠন ও প্রসারের মাধ্যমে। দেবতার আসনে না বসিয়ে মানুষ রবীন্দ্রনাথকে ভালোবেসে বন্ধু করে পথচলি। অচলায়তন ভেঙে মুক্তির হাওয়া লাগুক প্রাণে। নতুন ভাবে হোক রবিপ্রণাম। প্রজন্মের পর প্রজন্ম ধরে অব‍্যাহত থাক রবীমনন।

(www.theoffnews.com - Rabindranath Tagore)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours