সুজাতা দাস, লেখিকা ও সমাজকর্মী, কলকাতা:

স্বাধীনতা! তাও আমার নারী স্বাধীনতা-----

কেমন যেন নির্লিপ্ত হাস্যকর উদাসীন শব্দ, যে শৃঙ্খলিত শব্দের আওয়াজ গুঞ্জরিত হয়ে চলেছে প্রতিটি নারীর জীবন রচনায় পৃথিবীর এপ্রান্ত থেকে ওপ্রান্তে। দ্যাহেলিজের ভিতর বাইরে প্রতিনিয়ত মনে করায় সেই রুনুঝুনু শব্দ, মনে করায় বারে বারে--- তুমি নারী তোমার পরিধি সীমিত পরিসরে, মাত্র কিছুটা জায়গায়। তুমি গৃহিনী অথবা স্বাবলম্বী, লেখিকা সমাজসেবিকা, তুমি যেই হও তুমি তো নারীই-----তোমার সময় অতিবাহিত হোক শুধু সংসারের প্রয়োজনে।

রাত আটটা তোমার সময় সংসারের বাইরে থাকার তারপর বাইরে থাকলে তুমি দ্বিচারিনী, সংসারে তুমি ব্রাত্য হবে অবধারিত। স্পষ্টবাদিতা তোমার জন্য নয়, স্বর নীচে রাখার অভ্যাস তোমার বাবার ঘর থেকেই শিখে আসা---- নারী তোমাকে সহনশীল হতে হবে দূর্বার মতো হাজার অবমাননার পরেও, উহুঁ শব্দটি করা চলবে না। কারণ অবমাননা তোমার শিরভূষণ। তুমি পুরুষের ভোগ্য, সেটা তোমার ইচ্ছেতে বা অনিচ্ছায়--- তবুও তোমাকেই নিতে হবে সেই অসম্মান আর অবজ্ঞার হাস্য পরিহাস।

তবুও খুঁজে ফেরা অবচেতনে আর জমে থাকা স্নেহে, ভালোবাসার ভাঁজে ভাঁজে মাতৃত্বের স্বাদ---- যা একটা সময় পরে মূল্যহীন তোমার জীবনে-- তখন তোমার জায়গা বৃদ্ধাশ্রম। একটা সময়ে নারীতান্ত্রিক পরিবারের সর্বাঙ্গীন দায়িত্বে থাকা নারী যখন একটু একটু করে পুরুষকে সেই তান্ত্রিকতার দায়িত্ব দিয়ে নিজেরা ওই কঠোরতা থেকে কোমলতায় পরিবর্তিত হন----- ঠিক তখনই মূল্যায়ন শুরু হয় নারীর সেটা যেমন বিবাহের ক্ষেত্রে তেমন বাবা মায়ের কাছেও।

একটা সময় সেই মূল্যায়ন শুরু হয় সংসারের প্রতিটি ক্ষেত্রেই, তারপর একদিন মূল্যায়ন করতে শুরু করে নিজের সন্তান, যা একজন নারীর জীবনে অবমাননার শেষ পর্যায়। তাই নিজেকে খুঁজে দেখা, খুঁজে দেখা অনেকদিন আগে হারিয়ে যাওয়া দিনগুলো---- যেগুলো ফিরে পাওয়া না গেলেও প্রতি মূহূর্তে মনে করায় স্বাধীনতার মানে। মনে করায় কাশের বনে ছুটে বেড়ানো এক ছোট্ট মেয়ে যে পরাধীনতার মানে বুঝতো না কখনও। কিন্তু সে জানত পরাধীনতার শৃঙ্খল তার জন্ম থেকে কারণ সে নারী, যা ভল্গা থেকে গঙ্গা পর্যন্ত আবহমান কাল ধরে ছুটে চলেছে এবং চলবে। অগ্নিপরীক্ষা তোমার জন্যই তৈরী সে তুমি সীতা বা সতী যেই হও তাই আজও অগ্নিপরীক্ষায় হেরে যায় নারী। হেরে যায় সংসারে যা সে নিজেই রচনা করেছিল, একটা সময় পরম মমতায় নিজের ভালোবাসার হাত ধরে।

(www.theoffnews.com - women freedom)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours