সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

নতুন গবেষণায় দেখা যায় যে ব্যক্তিরা বিশ্বকে ইতিবাচক দৃষ্টিতে দেখেন তারা অন্যদের চেয়ে স্বাস্থ্যকর ও দীর্ঘজীবী হন কারণ তাদের ওপর মানসিক চাপ অনেক কম থাকে। 

বিজ্ঞানীরা দেখেছেন, আশাবাদীরা যখন হতাশাবাদীদের মতো একইভাবে চাপপূর্ণ পরিস্থিতিতে পড়েন এবং এটি মোকাবেলা করেন তখন আশাবাদীরা মানসিকভাবে আরও ভাল আচরণ করেন কারণ তাদের দৈনন্দিন জীবনে কম চাপের ঘটনা ঘটে।

আশাবাদীরা কীভাবে তাদের স্ট্রেসের মাত্রা কমিয়ে আনেন তা স্পষ্ট নয়, কিন্তু গবেষকরা বিশ্বাস করেন যে তারা তর্ক, হারানো চাবি, ট্রাফিক জ্যাম এবং অন্যান্য বিরক্তিকর বিষয়গুলি এড়িয়ে চলেন বা এগুলোকে কোনও চাপ হিসেবেই নেন না।

বোস্টন বিশ্ববিদ্যালয়ের মনোরোগবিদ্যার সহকারী অধ্যাপক ডা. লুইনা লি বলেন, ‘আশাবাদ মানে ঝুঁকি উপেক্ষা নয়। এর মানে ইতিবাচক এবং আত্মবিশ্বাসী দৃষ্টিভঙ্গী।’

যদিও জার্নাল অফ জেরোন্টোলজিতে প্রকাশিত গবেষণাটিতে বয়স্ক পুরুষদের উপর দৃষ্টি নিবন্ধ করা হয়েছিল কিন্তু লি বলেছেন তিনি আশা করেন এই ফলাফলগুলো বয়স্ক নারীদের ক্ষেত্রেও কাজ করবে।

ইউসিএল-এর আচরণগত বিজ্ঞান এবং স্বাস্থ্যের প্রধান অধ্যাপক অ্যান্ড্রু স্টেপটো বলেছেন আশাবাদীরা হতাশাবাদীদের তুলনায় সবকিছুকে সহজভাবে নিতে পারে । মানে তারা দৈনন্দিন ঘটনাগুলোকে চাপ হিসেবে দেখে না। যদি আপনার একটি আশাবাদী স্বভাব থাকে তবে আপনি জীবনে তুলনামূলকভাবে তুচ্ছ ঘটনাগুলিকে চাপ হিসাবে বিবেচনা করবেন না।

(www.theoffnews.com - Bangladesh positivity long life)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours