জয়িতা ভট্টাচার্য, লেখক ও শিক্ষক, কলকাতা:

আমরা বেশ কিছুকাল যাবৎ সভ্য হইয়াছি। উদোম বেশে উদর পূর্তির হেতু আমরা পশু শিকার করিতাম। ফলমূল খাইয়া খোলা আকাশের নিচে রমণ করিয়া নিদ্রা যাইতাম। মস্তিষ্ক তেমন হয় নাই বলিয়া সুখ বা দুঃখ কিছুই ভাবিবার বিষয় ছিল না।ইহার পর দেহে উঠিল পরিধান, মনেও। আচ্ছাদিত হইল শরীর ও মন উভয়ই। সেই থেকে খেলা শুরু। বাজিমাৎ করিবার খেলা, আধিপত্যের খেলা, রাজা সাজার খেলা।

আধুনিক থেকে মহা আধুনিক হইয়া এখন অপরকে নির্বোধ প্রতিপন্ন করিবার ছল আয়ত্ত করিলাম। উন্নততর সভ্যতার থুরি অসভ্যতার যুগে আসিয়া পড়িলাম। এই দীর্ঘ পথে আপন প্রয়োজন হেতু কয়েকটি খেলনা গড়িয়াছি আপন প্রচ্ছদের মাপসই, দৃষ্টান্তস্বরূপ সমাজ, ধর্ম, সাম্যবাদ, গণতন্ত্র হেনতেন। এইসব তেজারতি কারবারে লাভ অনেক অবিশ্যি যাহাদের মস্তিষ্ক উর্বর। তাহারা আবাদ করিয়া এই দরিদ্র দেশে থাকিয়াও প্রভু বা প্রভুপাদ হইয়াছেন মানবজমিনে বেদনার বীজ রোপণ করিয়া।

এই সভ্যতর বিকাশে আমরা আলোকপ্রাপ্ত হইয়া অহোরাত্র এখন চুষি কাঠির ন্যায় ডেটা খাইতে খাইতে খেলনাগুলি লইয়া (যাহার যেমত পছন্দ) দিন অতিবাহিত করি। আমাদের প্রভু আমাদের স্বাধীন মনুষ্য হইতে ভিখারি বানাইয়া দিলেন আমরা জয়ধ্বনি করিলাম। আমাদের প্রভুপাদ উপাখ্যানের নায়ককে স্বর্গে তুলিয়া আবার মাটিতে ফেলিলেন আমরা জয়ধ্বনি করিলাম।

কৃষ্ণ হস্ত ভাঙিয়া দিবার নাড়া জাগাইয়া তাহারা আবার শৃঙ্খলিত হইলেন। দ্রব্যমূল্য দশ টাকা বৃদ্ধি করিয়া কাজলা দিদির শোলোক বলিয়া দুই টাকা হ্রাস করিয়া ঈশ্বর হইয়া গেলেন, কৃষকের মৃত্যু উৎসব ততদিন পর্যবেক্ষণ করিলেন যতদিন না নির্বাচনের মাহেন্দ্রক্ষণ আসিল, পূর্ব পরিকল্পনা অনুযায়ী নাটকীয় ক্ষমা প্রার্থনা যাত্রাপালা সংগঠিত হইতেই মানুষ আবার আপন পৃষ্ঠে একবার চাপড় মাড়িয়া লইল। 

বস্তুত আমরা দাসত্ব করিতে এত আরাম বোধ করি, এত সুরক্ষিত বোধ করি যে আপন গৃহে বসিয়া পা নাচাইয়া দুরূহ অক্ষর সৃজন ছাড়া অন্য যে কোনো কর্মে পীড়িত হইয়া পড়ি। আমরা মানবজাতি একথা বিস্মৃত হইয়া দাসজাতি, এইকথা নতমস্তকে মানিয়া লইয়াছি।

আমরা ভাবিয়াছি মূল্যবৃদ্ধি অবশ্যই উন্নততর অর্থনীতির অভ্রান্ত প্রমাণ।

আমরা ভাবিয়াছি প্রভুর অপশাসনে বলি হইলে সে মৃত্যু কিঞ্চিত মুদ্রায় ক্রয় করা অতি সহজ।

আমরা মানিয়াছি জগতে আমি যাহা ভাবিতেছি  তাহাই সত্য অপরের বাক্য কদাপি যথার্থ হইতে পারে না।

সুতরাং আমি ধ্বংস করিলে তাহা সুদূর মঙ্গল নিমিত্ত, তুমি করিলে তাহা সন্ত্রাস।

(www.theoffnews.com - Indian politics)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours