সুজাতা দাস, লেখিকা ও সমাজকর্মী, কলকাতা:

ছাব্বিশ মার্চ "আমরা স্বাধীন" বলেছিলেন জাতির জনক বঙ্গবন্ধু, তারপর শুরু হয়েছিল স্বাধীনতার লড়াই এবং নয় মাসের বিধ্বংসী যুদ্ধের পর স্বাধীন হয়েছিল বাংলাদেশ। তাই আজও ছাব্বিশ মার্চ স্বাধীনতা দিবস পালন করেন বাংলাদেশের মানুষ।

এক অদ্ভূত অনুভূতি হয়েছিল আমার এই দিনটিতে আমার জন্মভূমিতে দাঁড়িয়ে। একাত্তরের অনেক আগেই চলে এসেছিল আমার পরিবার। এই দেশে রয়ে গেছিলেন ওই দেশে আমার মা বাবা আর ঠাকুরমা ঠাকুর্দা। আমার জন্ম বাংলাদেশের ঢাকা শহরে, আমার জন্মের পর দেশ ছাড়েন সকলেই শুধু ঠাকুর্দা ছাড়া। তাই সেই ভাবে বাংলাদেশ সম্বন্ধে জানা নেই আমার কিন্তু জন্মভূমি টেনেছে প্রতিনিয়ত আমায়।

ছোটবেলাটা নবদ্বীপের আনাচে কানাচে ঘুরে বেড়িয়েই বড় হওয়া, তারপর লেখাপড়া করা, একটু আধটু লেখার চেষ্টা ছিল সেই সময়ও। তবে সেগুলো যে ছেলেমানুষিতে ভর্তি ছিল তা দেখলেই বোঝা যায় এখন। তারপর বিবাহ সূত্রে কলকাতা নিবাসী এবং নিজের লেখাপড়া শেষ করা সাথে সংসার ও ছেলেমেয়ে মানুষ করা।

তার ফাঁকে কখনও কখনও কিছু লিখে ফ্যালা যা নিজের কাছেই নিজেকে খোঁজার চেষ্টা। তারপর একদিন হঠাৎ করেই লেখার জগতে চলে আসা লোটাকম্বল বেঁধে, ঠিক তখনই আবার জন্মভূমির অমোঘ  হাতছানি। তবে ওই দেশ থেকে আসা আর আবার ওই দেশে পৌঁছানো, তারজন্য অপেক্ষা চল্লিশ বছরের, সময়টা নেহাত কম নয়। তবে সাহিত্যের হাত ধরেই পৌঁছানো আবার জন্মভূমিতে।

তারপর অনেকবার নিমন্ত্রিত অতিথি হিসেবে উপস্থিত থেকেছি নানা সাহিত্য অনুষ্ঠানে এবারও তেমনি সাহিত্যের ডাকেই পৌঁছে যাওয়া বাংলাদেশ, সেখান থেকে রাঙামাটি।যখন একাত্তরের যুদ্ধ হয় সেই সময় আমার বোঝার ক্ষমতা ছিল না যুদ্ধ কি? সেই সময়ে পালিয়ে আসা আত্মীয় স্বজনের আগমন আমাকে যুদ্ধের ভয়াবহতা বোঝাতে পারেনি এতটুকুও। পরে, অনেক পরে বুঝেছিলাম এই যুদ্ধের ভয়াবহতা, কত মানুষের আত্মত্যাগের বিনিময়ে লাল সবুজের এই পতাকাটি আজ সংসদ ভবনের মাথায় পতপত করে উড়ছে তা একমাত্র তারাই জানেন যারা স্বজন হারিয়েছেন।

তারাই জানেন যাঁদের মা বোনের সম্ভ্রম নষ্ট করেছিল পাক সেনারা, তারাই জানেন নিজেকে বাঁচানোর জন্য কোলের শিশুটিকে রাতের আঁধারে ফেলে দিতে হয়েছিল যেই মাকে। আজ স্বাধীনতার মানে বোঝাতে হয় স্বাধীন বাংলাদেশের মানুষকে যেমন আমি বুঝিনি যুদ্ধের ভয়াবহতা ও যুদ্ধ কি। হয়তো আমার অনুভূতি অজানাকে জানার জন্য প্রাণবন্ত ছিল তাই শিহরিত হয়েছি বারবার ছাব্বিশ মার্চ ল'কলেজের মঞ্চে যেখানে স্বাধীনতার মানে বুঝতে চেয়েছি আর সবার সাথে আমিও বাংলাদেশের মেয়ে হয়েও।

(www.theoffnews.com - Bangladesh India)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours