সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

প্রবাসীরা হলো খেজুর গাছের মতো। আদর পায় না যত্ন পায় না কেউ জল দেয় না এবং সার ও দেয় না, গোড়ায় কেউ মাটিও দেয় না, আরো বলে নিজের পায়ের তলার মাটি নিজেই শক্ত কর। অযত্নে অবহেলায় বেড়ে উঠে। কিন্তু বেড়ে উঠার পর তার কাছে প্রত্যাশা অনেক বেশি এবং সকলের অনেক চাওয়া পাওয়া। 

তার ফল খুবই মিষ্টি তার চাহিদা সকলের কাছেই প্রিয় তার রসের জন্য সকলের হাহাকার। তার রসের গুড় চিনির চেয়ে অনেক উপকারি। তাকে বছরের পর বছর ক্ষতবিক্ষত করা হয় যতদিন বেচে থাকে ততদিন তাকে কাটা হয় তার রস এক ফোঁটা এক ফোঁটা করে নিংড়ে নেওয়া হয়, রস নেওয়া শেষ হয়ে গেলে আর কদর থাকে না, পরে একাকি একাকিত্বে অযত্নে অবহেলায় পড়ে থাকে পুরো বছর রস নেই বলে আর কেউ খবর রাখে না।বছর ফিরে আবার সময় হলে স্বার্থের জন্য কাটাকাটি আরম্ভ করে।

তারপরও খেজুর গাছ কখনও কোনও অভিযোগ করেন না, কারো কাছে কিছু প্রত্যাশাও করে না। ভালোবাসা মহাব্বতও আশা করে না। শুধু বিনা স্বার্থে ফল রস দিয়ে নিজের শরিল কে শোষণ করেই যেতে থাকে। নীরবে অসহ্য যন্ত্রণা নিয়ে মাথা উঁচু করে দাড়িয়ে থাকে যাতে করে কেউ বুঝতেই না পারে সে দুর্বল হয়ে পড়েছে।

নিঃস্বার্থ প্রবাসীদের মতোই শুধু নিজেকে শত কষ্ট হলেও পরিবারের সামনে মাথা উঁচু করে দাড়িয়ে থাকে। এটাই প্রবাসী এটাই একটি খেজুর গাছ।

অবশেষে অযত্নে অবহেলায় বাকি দিন গুলো কাটিয়ে দেয় এবং নিজেকে শান্তনা দেয় যৌবন কালটা পরিবারের জন্য শেষ করেছি এতেও কম কিসের?

ভালো থাক প্রবাসীরা। আল্লাহ্ তোমাদের বিনিময়ে কল্যাণ দান করুন।

(www.theoffnews.com - Bangladesh date tree non residential person)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours