মহুয়া বন্দ্যোপাধ্যায়, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

"অ্যায় মেরে বতন কে লোগো" কানে গেলেই সারা শরীরে শিহরণ। আপামর ভারতবাসীর বুকের ভেতর আবেগের জলোচ্ছ্বাস চোখ দিয়ে গড়িয়ে পড়ে। অনেকেই বলবেন, যে গানটির কথাগুলোই তো অসাধারণ তাই এমন হয়। কিন্তু আসলে তা নয়। গায়িকার গায়নশৈলী আর কন্ঠের জাদুতেই এই ম্যাজিক তৈরী হয়েছে। শুধু এই গানটিই নয়, সেই চল্লিশের দশক থেকে ছোট্ট মেয়েটির সঙ্গীতময় যাত্রায় তিনি বার বার আমাদের ভাসিয়ে নিয়ে গেছেন। সুখ, দুঃখ, প্রেম, বিরহ, দেশভক্তির গান থেকে শুরু করে ভজন, গজল, রবীন্দ্রসঙ্গীত ইত্যাদি সব জঁর এই তাঁর অবাধ বিচরণ।

গান শুধু গাইলেই হয় না। নিজস্ব অনুভূতির পালকে মুড়ে ভাসিয়ে দিয়ে হয় শ্রোতার কানে। তাই বোধহয় তাঁর গাওয়া সব গানই যুগ যুগ ধরে সব প্রজন্মের কাছেই সমান প্রিয়।

সালটা ১৯৮৯, মাধ্যমিক পরীক্ষার পর বেড়াতে যাচ্ছি। রাত গভীর। সকলেই তন্দ্রাচ্ছন্ন। হঠাৎই আমার বুকের ভেতরটা কেমন যেন মুচড়ে উঠল একটা গান কানে আসতেই। 'অ্যায় দিলে নাদান'। কন্ঠস্বরে আর গায়নশৈলীতে কি ছিল জানি না, শুধু রাতের গভীরতার মত ছুঁয়ে যাচ্ছিল আমার কিশোরী মন। আবার সেই কন্ঠেই 'দো ঘুঁট মুঝে ভি পিলা দে শরাবী' শুনে উত্তাল হয় ভারতবর্ষের যৌবন। এ কেবল একজনের পক্ষেই সম্ভব। তিনি ভারতের নাইটিঙ্গেল, কোকিলকন্ঠী এবং মা সরস্বতীর বরপুত্রী লতা মঙ্গেশকর। ভারতবর্ষের প্রায় বিভিন্ন প্রদেশের ৩৬টি ভাষায় দশ হাজারের বেশি গান  তিনি সমান সাবলীল ভাবে গেয়েছেন। সব বয়সের নায়িকার লিপে তাঁর সঙ্গীত অন‍্য মাত্রা এনেছে সিনেমায়। ভারতরত্ন, পদ্মবিভূষন, দাদাসাহেব ফালকে, মহারাষ্ট্র ভূষণ, ফিল্মফেয়ার, ইত্যাদি অসংখ্য পুরস্কারে তিনি সম্মানিত হয়েও আজীবন মাটির মানুষ রয়ে গিয়েছেন। তাঁকে ঘিরে একসময় বহু বিতর্ক সৃষ্টি হয়েছিল, চাঁদের গায়ে কলঙ্কের মত সেগুলো নিয়েই তিনি মাথা উঁচু করে সঙ্গীতের পথে এগিয়ে গিয়েছেন আমাদের সেই নাইটিঙ্গেল, সরস্বতীর কন্যার অমৃতলোকে যাত্রার একদিন পূর্ণ হল। সময় এলে সবাইকেই চলে যেতে হয়। এটা নির্মম সত্য। তবুও মন মানে না। বার বার বলতে ইচ্ছে করছে, 'ও যানেওয়ালে হো সকে তো লওট কে আনা।' কিন্তু তিনি যে বলে দিয়েছেন, 'আজ মন চেয়েছে আমি হারিয়ে যাবো'। তাই হয়ত নশ্বর দেহ ত‍্যাগ করে মহাবিশ্বে হারিয়ে গেলেন। 

আমরা ভাবি চলে গেল

আসলে তা যাওয়া নয়।

হারিয়ে যাওয়ার মতন করে

বুকের মাঝে গোপনে রয়।

সুরলোকে ভালো থাকুন সুরসম্রাজ্ঞী। আমরা বরং উচ্চারণ করি সে অমোঘ সত্য- 'মেরি আওয়াজ হি পহচান হ্যায়, আগর ইয়াদ রহে'।

(www.theoffnews.com - memorable Lata Mangeshkar)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours