সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

দেশের বিভিন্ন প্রতিষ্ঠানে গবেষণা কাজে ব্যবহৃত ইঁদুরের বেশিরভাগই এখন সরবরাহ হচ্ছে রাজশাহীর উদ্যোক্তা সালাউদ্দিন মামুনের খামার থেকে। সুইজারল্যান্ডের অ্যালবিনো প্রজাতির এই সাদা ইঁদুরের চাহিদা মেটাতে হিমশিম খেতে হচ্ছে তাকে।

ইঁদুরের খামার, শুরুতে কটূ কথা শুনতে হলেও গবেষণায় ব্যবহারের জন্য এখন দূর-দূরান্ত থেকে অনেকেই আসছেন রাজশাহীর সালাউদ্দিন মামুনের ইঁদুরের খামারে। গত ৪ বছরে ৯ হাজার ইঁদুর বিক্রি করেছেন শুধু চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। চাহিদা বেশি থাকায় কাঙ্ক্ষিত পরিমাণ ইঁদুর পাচ্ছেন না শিক্ষার্থীরা।

দেশের আবহাওয়ায় সুইজারল্যান্ড থেকে আনা অ্যালবিনো ইঁদুরের উৎপাদন বেশি হওয়ায় তৈরি হয়েছে রপ্তানির সম্ভাবনা। তবে প্রক্রিয়াগত অসুবিধা আর প্রয়োজনীয় সনদ না থাকায় তা সম্ভব হচ্ছে না বলে জানান ইঁদুর উৎপাদনকারী সালাউদ্দিন মামুন। জানান, লাইসেন্স না থাকায় চাহিদা থাকা সত্ত্বেও ইঁদুর রপ্তানি করা সম্ভব হচ্ছে না।

বিশেষজ্ঞরা বলছেন, সরকারি অনুমোদন ও সহযোগিতা পেলে এ খাতে গড়ে উঠতে পারে হাজারো উদ্যোক্তা। রাজশাহী বিশ্ববিদ্যালয়ের প্রাণিবিদ্যা বিভাগের অধ্যাপক ড. আনন্দ কুমার সাহা জানান, গবেষণার ক্ষেত্রে ইঁদুর অত্যন্ত প্রয়োজনীয় তবে এক্ষেত্রে প্রাণী সংরক্ষণ নীতিমালা মেনে চলতে হবে।

(www theoffnews.com - Rat farm Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours