শেখ ফরিদ, প্রগতিশীল লেখক, বাংলাদেশ:

লতা ভগবান খারে, একজন ৬১ বছর বয়সি নারী। মহারাষ্ট্রের এই বৃদ্ধা অসম্ভবকে সম্ভব করেছিলেন। ম্যারাথন শব্দটি তিনি জীবনে কখনো শুনেননি। কিন্তু সেই ম্যারাথনে তিনি জিতেন। এবং পরপর কয়েকবার! অনুশীলন বা চর্চা কখনোই করেননি। তবুও সফল? কিভাবে তা সম্ভব! হয়তো ভালোবাসা  ও প্রয়োজন মানুষকে অনেক কিছু করতে শেখায়।

একজন ৬১ বছরের বৃদ্ধা লতা ভগবান খারে। তার স্বামী একদিন অসুস্থ হয়ে যায়। চিকিৎসার খরচ যোগাতে হয় আত্মীয় ও বন্ধুবান্ধব, প্রতিবেশীদের থেকে ধার ও সাহায্য নিয়ে। স্থানীয় ডাক্তার, কবিরাজ ও হসপিটালে চিকিৎসায় কাজ হয়নি। চিকিৎসা করাতে একদিন শহরে চলে আসেন। কিন্তু তার স্বামীর ডায়াগনসিস করার পয়সা অনেক বেশি চাওয়ায় চুপিসারে হসপিটাল থেকে চলে আসে। ভোরে চা দোকানে চা খাওয়ার সময় একটুকরো কাগজে তার চোখ যায়। লেখা ছিলো, ম্যারাথন দৌড়ে জিতলে টাকা পুরস্কার পাওয়া যাবে। লতা চলে যান সেই ঠিকানায়। এবং ২৬ মাইল। দীর্ঘ ম্যারাথনে অংশ নেবে বলে জানায়।

কিন্তু  আয়োজকেরা তাকে ম্যারাথনে অংশ নিতে বাধা দেয়। প্রথমত তিনি একেবারে গ্রাম্য মহিলা, ৬১ বছর বয়স। দ্বিতীয়ত কোনদিন ম্যারাথনে অংশ নেয়নি! লতা নাছোর বান্দি। তার জিততে হবে এবং টাকার দরকার। কেন না, তার স্বামীকে চিকিৎসা করে বাঁচাতে হবে। তিনি অংশ নেন এবং বিস্ময়কর ভাবে ২৬ মাইলের এই ম্যারাথন জিতেন। শুধু তাই নয়। প্রথমে প্রথমে ম্যারাথন জিতে যে প্রাইজ মানি পেয়েছিলেন তা দিয়ে চিকিৎসা শেষ হয়নি। তাই আবার ম্যারাথনে অংশ নেন এবং আবার জয়ী হন। তাকে নিয়ে সিনেমাও তৈরি হয়েছিল। তা পুরস্কারও পায়। 

(www.theoffnews.com - Lata Bhagwan Kare marathon)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours