দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

"আগে কি সুন্দর দিন কাটাইতাম। আমরা আগে কি সুন্দর দিন কাটাইতাম। গ্রামের নওজোয়ান হিন্দু মুসলমান। মিলিয়া বাউলা গান আর মুর্শিদি গাইতাম"। লোক সঙ্গীতের আবহে তালে তালে অনিন্দ‍্য সুন্দর মূদ্রায় মুখে মাস্ক পরে নৃত্য পরিবেশন করলেন শিল্পী। আর একরাশ মুগ্ধতা নিয়ে তা উপভোগ করলেন কোভিড সংক্রমিত রোগীরা। ওই সময়টুকু যেন তারা ভুলে থাকলেন সব কিছুই। 

এটা একটি কোয়ারিন্টাইন সেন্টার বা কোভিড রোগীদের নিভৃতাবাসের অন্দর মহলের দৃশ‍্য। কবির আশ্রমের অনতিদূরে। আরেক পুরাতন  মহামারীর কথা। আজ মানুষের জন্য মানুষের যেন হয়েছে সময়। ঠিক তাই। বোলপুর শান্তি নিকেতন শ্রীনিকেতন এলাকার সুরুলে নৃত্য চিকিৎসার মাধ‍্যমে নিভৃতাবাসে থাকা কোভিড অতিমারী সংক্রমিত রোগীদের জন্য নৃত্যের মাধ‍্যমে মনোরঞ্জন করলেন দেশ বন্দিত নৃত্য শিল্পী অভিষেক বন্দ‍্যোপাধ‍্যায়। অনুষ্ঠান শেষে কৃতজ্ঞতা জানান কোভিড রোগীরা। তাঁদের আশা এমন অনুষ্ঠান তাদের দ্রুত সেরে উঠতে সাহায্য করবে। 

করোনা আক্রান্ত রোগীরা নিজেদের নিঃসঙ্গ ও অসহায় মনে না করেন, তার জন্য সম্প্রতি এক অভিনব ড্যান্স থেরাপির আয়োজন করা হয়। সুরুল স্বাস্থ্য সমিতির কোয়ারান্টাইন হাউস এ করোনা আক্রান্ত রোগীদের সামনে নৃত্য প্রদর্শন করেন ভারত সরকারের সংস্কৃতি বিভাগের প্রথম শ্রেণির নৃত্য শিল্পী অভিষেক ব্যানাজ্জী (পিকু)। বাংলা লোকসঙ্গীত নৃত্য প্রদর্শন করেন তিনি। তত্ত্বাবধানে ছিলেন  ভারত সরকারের লোকসংস্কৃতি গবেষক সংস্কৃতি বিভাগের থিয়েটার ইন এডুকেশন এর মাধ্যমে সমীর মিত্র। তিনি এই থেরাপির পথ প্রদর্শক হিসেবে যৌনকর্মী ও তাদের শিশু সন্তানদের মধ‍্যেও কাজ করেছেন। সুরুল স্বাস্থ্য সমিতির সম্পাদক সিদ্ধার্থ মিত্র শিল্পীদের সাহায্য করেন এমন একটি অনুষ্ঠানের আয়োজন করে শুধু একযোগে সবার পাশে থাকতে। সমীর মিত্র বলেন, আগে দূরারোগ‍্য ছিল বসন্ত। এখন কোভিড। কিন্তু  নিরাময় পদ্ধতি এক। স্নেহ মায়া মমতার স্পর্শ কেমনভাবে দেহ মন নিরাময় করে তোলে তার প্রমাণ রবীন্দ্রনাথ তাঁর কথা কাব‍্য গ্রন্থের অভিসার কবিতায় দেখিয়েছেন। যখন কবির বয়স আটত্রিশ। সন‍্যাসী উপগুপ্ত সারিয়ে তুললেন বসন্ত রোগে আক্রান্ত বারবধূ বাসবদত্তাকে। তিনি বললেন, 'আজি রজনীতে হয়েছে সময়, এসেছি বাসবদত্তা!'

(www.theoffnews.com - Birbhum culture)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours