সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

রটিফার নামক এই প্রাণীর বসবাসর পানিতে। যাকে খালি চোখে দেখা যায় না। সম্প্রতি বিজ্ঞানীদের গবেষণায় আবারও আলোচনায় এসেছে প্রাণীটি। ২৪ হাজার বছর ঘুমিয়ে থাকার পর প্রাণীটি জেগে ওঠায় বিস্ময় প্রকাশ করেছেন বিজ্ঞানীরা। এত দিন জীবন-মৃত্যুর মধ্যবর্তী অবস্থায় ছিল জীবটির।

সম্প্রতি সুদূর উত্তর সাইবেরিয়ার আলাজেয়া নদীর তীর থেকে নমুনা সংগ্রহ করে এই প্রাণীটি খুঁজে পান বিজ্ঞানীরা। এই জীবটি রটিফার প্রজাতির। এক ধরনের আণুবীক্ষণিক জীব। বহুকোষী এই জীবটির ব্যতিক্রমী ক্ষমতা রয়েছে।

রটিফার প্রজাতির এই প্রাণীটি ১৬৯৬ সালে প্রথমে খুঁজে পান বিজ্ঞানী জন হ্যারিস। জীবটি সর্বোচ্চ আধ মিলিমিটার দীর্ঘ হতে পারে। এদের মুখের কাছে চাকার মতো অংশ থাকায় হুইল জীবও বলা হয়।

প্রতিকূল পরিবেশে এরা নিজেদের সমস্ত জৈবিক ক্রিয়া স্বেচ্ছায় বন্ধ করে দিতে পারে। এভাবে তারা মৃতের মতো থেকে যেতে পারে। এই জীবটির হাজার বছর ঘুমিয়ে থাকার প্রমাণ এই প্রথম নয়। এর আগেও এর প্রমাণ পেয়েছেন বিজ্ঞানীরা। কিন্তু এবার বিষয়টি তারা নিজ চোখে দেখার সুযোগ পেল।

প্রাণীটি হিমাঙ্কের ২০ ডিগ্রি সেলসিয়াস নিচের তাপমাত্রাতেও এক দশক ঘুমিয়ে কাটাতে পারে। কিন্তু এ বার নিজের ঘুমের যাবতীয় সব রেকর্ড ভেঙে ফেলেছে।

এমনকি গবেষণাগারে নমুনাটি আনার পর বিজ্ঞানীরা দেখেছেন, অনুকূল পরিবেশে সেটি আবার অযৌন জনন পদ্ধতিতে বংশবিস্তারও করতে সক্ষম। বিজ্ঞানীদের এই গবেষণা ‘কারেন্ট বায়োলজি’ নামে একটি জার্নালে প্রকাশিত হয়েছে।

(www.theoffnews.com - rotifar)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours