শেখ ফরিদ, প্রগতিশীল লেখক, বাংলাদেশ:

বিদ্যালয়: বিদ্যালয়, আমাদের যা পড়ায়। আমরা তার বেশি পড়তে পারি না। সুযোগও নেই। তাছাড়া আমরা পড়তে চাইও না। যা পড়ি, তা পড়ে কেবল চাকুরি করে আয় রোজগার নিশ্চিত করতে চাই। অথবা আয়, রোজগার আরও বাড়াতে চাই। সর্বসাধারনের অবশ্য, পয়সা ছাড়া উচ্চ শিক্ষা অসম্ভব। 

পরিবার: পরিবার, আমাদের কিছু কিছু  বিষয় শেখায়। পরিবারকে প্রাথমিক বিদ্যালয়ও বলা যায়। যদিও আমরা পরিবারে খুব কমই শিখি। যাও শিখি তার সিংহভাগই ভুল, অবৈজ্ঞানিক তো বটেই। পরিবার একটি আদেশ নিষেধকারী প্রতিষ্ঠান। যেখানে অভিভাবকদের ইচ্ছাই প্রতিফলিত হয়। পরিবারকে ফ্যাসিজমের আতুর ঘরও বলা যেতে পারে। তার সদস্যারা প্রথমে নিজেরাই ফ্যাসিজমের শিকার হয়। তারপর নিজেরাও একদিন ফ্যাসিস্ট হয়ে ওঠে। পরিবারের সদস্যরা সন্তান, দত্তক সন্তান, আশ্রিত বলে পরিচিত।

সমাজ: সমাজ আমাদের বলে, এটা ওটা করা যাবে, ওটা করা যাবে না। তবে, সবলকে সমাজ কুর্নিশ করে চলে। সমাজে সবল বলতে টাকা ও পেশি শক্তি বোঝায়। সততা, বিদ্যা ও বুদ্ধি এখানে মূল্যহীন যদি পেশীশক্তি ও টাকা না থাকে। সমাজের সদস্যদের বাসিন্দা বলে।

রাষ্ট্র: রাষ্ট্র? এ প্রতিষ্ঠান জনগনকে কোন কিছু করতে বা না করতে বাধ্য করে। রাষ্ট্র পরিচালনা করে সরকার। রাষ্ট্র মত প্রকাশের স্বাধীনতাকে কুক্ষিগত করে। তা না হলে রাষ্ট্রের পরিচালকগণ টিকতে পারেন না। রাষ্ট্রের পরিচালকগণ বিভিন্ন তন্ত্রের নামে ক্ষমতা দখল করে। কখনও বন্দুকের নল দ্বারা কখনও ভোটের নামে। রাষ্ট্র বসবাসকারী মানুষগুলোর পরিচয় কোনও দেশে জনগন, কখনও কোন দেশে প্রজা। বিশ্বে বাস করেও আমরা এখনও বিশ্বের বাসিন্দা হয়ে উঠতে পারিনি। হয়তো আমরা একদিন বিশ্ব নাগরিক হবো। সেই দিনটা কবে আসবে?

(www.theoffnews.com - education citizen school family society country)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours