দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

"রাচায়ে যো আগর তুনে মেহেন্দী সে হাত আপনে/ ও মেহেন্দী নেহি মেরে দিল কা খুন হোগা"। মেহেন্দীর লাল টুকটুকে রঙ নিয়ে সায়রের অভাব নেই, আর মেহেন্দী প্রেমীদের আবেগেরও অন্ত নেই। বাঙালির অন‍্যতম শ্রেষ্ঠ উৎসব ঈদ। আর সেই উৎসবের রঙে  রঙিন হয়ে ওঠে আট থেকে আশি। অতিমারী জীবনের সব রঙ যতই নিঙড়ে নিক, মেহেন্দীর রঙিন নকশায় সেজে ওঠার জন্য কত কচি কাচাদের হাত নিশপিশ করে ওঠে। শিল্পের যাদুতে তা দৃষ্টি নন্দন ওঠে। মুঘলী আমলে ধর্মীয় আবেগে ছড়িয়ে পরা মেহেন্দী আজ তাই সামাজিক ও সাংস্কৃতিক পরিচয় পেয়ে এত জনপ্রিয় হয়ে উঠেছে। কেউ বলে হেনা, আবার কেউ বলে মেহেদী বা মেহেন্দী। 

গ্রাম বাংলায় নেই বিউটি পার্লার। তাই পাড়ার দিদি, মাসি ও পিসিদের কাছে কচিকাচাদের আব্দার! এটুকু ঝক্কি তো তাদের পোহাতেই হবে! 

ঈদের আগের দিন তাই ব‍্যস্ততার সীমা নেই মুরারইয়ের রাজগ্রাম হাসপাতাল রোডের শারমিন মমতার বাড়িতে। পাড়ার সুহানা খাতুন, সুমি খাতুন ও দিয়া খাতুনরা ভিড় জমিয়েছে শারমিন মমতার কাছে। এই প্রস্তুতির আনন্দই আলাদা। 

শারমিন মমতা অনেকের মতোই নিজের আম্মু ফেরদৌসী বেগমের কাছে মেহেন্দী পরানো শিখেছে। তাঁর কাছেই শোনা আগে সবুজ মেহেন্দী পাতার মিস্টি সুবাসিত টকটকে লাল নির্যাসে চারধার ম'ম করতো। এখন পাতা বাঁটতে হয় না। বড় বড় টিউব পাওয়া যায়। ক‍্যাটালগ দেখে পছন্দ সই বিভিন্ন ডিজাইনে বিনা পারিশ্রমিকে পাড়ার হাত সাজিয়ে দেয় মেহেদী দিদি শারমিন মমতা। মেহেদী লাগানোর পর টিপস দিয়ে বলছে, হাত ঘষাঘষি করবে না। শুকিয়ে গেলে আপনি ঝরে যাবে। কালকে ধুয়ে নেবে। বা হালকা তুলোর বলে চিনি মেশানো লেবুর রস বুলিয়ে দিলেই হবে। 

শারমিন নলহাটি সুফিয়া কলেজের বি এ দ্বিতীয় বর্ষের ছাত্রী। তার কাছেই পাড়ার কচিকাচা থেকে বড়োরা ভিড় করে। শারমিনরা তিন ভাই বোন। বড়দা রিয়াজউদ্দিন কলকাতা হাইকোর্টে চাকরি করে। তার যমজ ভাই তৌশিফ আহমেদ বিধান চন্দ্র কৃষি বিদ‍্যালয়ে পড়াশোনা করে। বাবা আব্দুস শুকুর সেখ রেডিও মেকানিক। মা ফেরদৌসী বেগম একজন আশা কর্মী। পড়াশোনা তার নেশা। পাশাপাশি অন‍্যের হাতে মেহেদীর নকশা আঁকতে তার খুব ভালো লাগে। সুহানারা জানায়, 'গতবার ঈদেও সেরকম আনন্দ হয়নি।' এবারও অবস্থার হেরফের হয়নি। তবে, বাচ্চারা আর কোনও প্রবোধ শুনতে চাইছে না। কোভিড বিধি মেনেই বাড়িতে থাকা। শুধু মেহেন্দী পরার আনন্দটুকু একেবারে বেরঙিন হওয়া থেকে বাঁচিয়েছে তাদের।

(www.theoffnews.com - Eid mehendi)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours