শেখ ফরিদ, প্রগতিশীল লেখক, বাংলাদেশ:

আমেরিকা একটি পুঁজিবাদী যুদ্ধবাজ রাষ্ট্র। আমেরিকা যখন মনে করবে যাকে চায়না তার জন্য সরাসরি হুমকি। তখন, উইঘুর প্রসঙ্গ সহ বিভিন্ন কৃত্রিম সমস্যা সামনে এনে, সোভিয়েত ইউনিয়নের মত চায়নাকেও ভেঙ্গে ফেলবে। শ্রেফ "মুসলিম মৌলবাদীদের" হাতে অস্ত্র তুলে দিয়ে। 

আমেরিকা এখনও চায়নাকে নয়,খন্ডিত হয়ে যাওয়া রাশিয়াকেই তাদের প্রতিদ্বন্দ্বী মনে করে। চায়নার আমেরিকা হতে আরও কয়েকশ বছর সময় লাগবে। আমেরিকা সম্পদে ভরপুর একটি দেশ। তেমনি তারা শিক্ষা ও বিজ্ঞানে এগিয়ে। আমেরিকা চমৎকার বুদ্ধিমত্তার সাথে উগ্র, বোকা, অশিক্ষিত, শিক্ষিত ধর্মান্ধ সাম্প্রায়িক মুসলিমদের ব্যবহার করে তাদের পুঁজি ও বাজার নিরাপদ রাখতে পেরেছে। সেই সাথে আমেরিকা ভূরাজনৈতিক অবস্থান মজবুত করে চলছে। এটা, সরাসরি যুদ্ধ করার চেয়ে ঝুঁকি কম লাভ বেশি। ভিয়েতনামের হার থেকে এটা তারা আমেরিকা শিখেছে। খেয়াল করুন, যে সকল দেশে "মৌলবাদী মুসলিমদের" সংখ্যা কম। সে সব দেশে মার্কিন কর্তৃত্বও তুলনামূলক অনেক কম। ইরান কেবল ব্যতিক্রম। এমনকি নাস্তিক চায়না যে ভারতকে চাপে রাখতে পেরেছে, তা ঐ মুসলিম সম্প্রাদায়ের কোটি কোটি মানুষের কারনেই। যদিও অনেক ভারতীয় মুসলমান চায়নাকে পছন্দ করে না। এটা সত্য, তা অপ্রিয় শোনালেও। সত্য অপ্রিয়ই হয়। আরও আজব বিষয় হলো, ভারতের কমিউনিস্টরাও কিন্তু ভারতীয়, মুসলিম সম্প্রদায়ের উপর নির্ভরশীল! অথচ, কমিউনিজম সম্প্রদায়,  জাতীয়তা ও ভাববাদ বিরোধী।

বর্তমানে মুসলিমদের হিরো কারা? এক শ্রেনীর দৃষ্টিতে পাকিস্তানের ইমরান খান, তুরস্কের এরদোগান, ইরাকের সাদ্দাম ও আরবীর লাদেন! আফগানি  মোল্লা ওমর! কিছু লোকের নিকট ইরানের আহমেদ নেজাদ প্রিয় ছিলো। তিনি শিয়া হওয়ার কারনে মুসলিমদের জন্য সার্বজনীন হয়ে উঠতে পারেননি। মজার বিষয় হলো, সৌদী আরবের ক্রাউন প্রিন্স বিন সালমান হিরো হয়ে উঠতে পারেনি! কারন, তিনি নারী শিক্ষা ও আরবদের আধুনিকায়ন করতে চাইছেন। যাদের হিরো জঙ্গি লাদেন ও মোল্লা ওমর  তাদের ভবিষ্যৎ কি তা সহজেই অনুমেয়। আমেরিকা ও মুসলিম সম্প্রদায়ের সম্পর্ক এখন সাপ ও সাপুড়ের মত। একে অপরের রুটি রোজগারের সহায়তা করে চলছে দুইয়ে মিলে। ভবিষ্যতে কি হবে তা তো আমরা জানি না। সাপ সাপুড়েকে ছোঁবল দিয়ে মেরে ফেলবে। নাকি সাপুঁড়ে সাপকে নির্বিষ করে রাখবে। তার হিসাব নিকাশ আগামী দিনের ইতিহাসের উপরই ছেড়ে দিতে হবে। যুদ্ধে মরে মানুষ আর আমরা বলি মুসলিম মরে, হিন্দু মরে, খৃষ্টান মরে, ইহুদি মরে! 

(www.theoffnews.com - America Russia China muslim)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours