সুস্মিতা পাল, লেখিকা ও শিক্ষিকা, কলকাতা:

জীর্ণ পাতা ঝরার দিনশেষে নিঃশব্দে বিদায় নিল ১৪২৭ সাল। বছরে বছরে এ যেন -'মিলি মিলি যাওব সাগরলহরী -সমানা।' গত একটা বছর আক্ষরিক অর্থেই  দিনযাপনের আর প্রাণধারণের গ্লানি বয়ে কাটিয়েছি। সময়ের স্রোত বয়ে গেছে একঘেয়েমিতে, মাঝে মাঝে ক্ষণিকের অঞ্জলি ভরে নিয়েছি দুমুঠোতে। 

কিন্তু এ তো চিরন্তনী সত্য-শুধু যাওয়া আসা, শুধু স্রোতে ভাসা। গত বছরেও কি শুধু সবই এসেছে ও গিয়েছে? ধ্রুব কিছুই কি নেই? যাকে অন্তরে অনুভব করতে পারি? জীবন যদি সত্যি নাও হয়, তবে ব্যর্থ জীবনের বেদনা সত্যি হোক। জীবনের পথ তো সবসময়ই বিঘ্নশোকে আকীর্ণ। নতুন বছরের প্রথম দিনটি থেকে আবার সেই তেতেপুড়ে থাকা পথেই চলবো। সময় ফুরোলে কোন অসীমে হারিয়ে যাব! অনন্তের মাঝখানে পরস্পর কখনো আর মুখোমুখি হবো না জানি। প্রিয়মুখগুলো জলের কাঁপন লেগে ঝাপসা হয়ে আসে। তাদের আর একবার দুহাতে জড়াই, ভালোবাসি।

ফেলে আসা বছরের সেই ভালোবাসার মধু নতুন বছরের মৌচাকে জমা হতে থাক। অশেষের ধনে পূর্ণ হোক আমার হাত। চিরপুরাতন থেকে নতুনকে খুঁজে নিই। যে বেদনা আমার মনকে অধিকার করে রেখেছে, সে যেন নতুন আনন্দকে জন্ম দেবার বেদনা হয়ে ওঠে। সব শূণ্যতা যেন চলে যাওয়ার আগে পূর্ণতার জন্য স্থান রেখে যায়। সত্য, আলো ও অমৃত প্রয়োজন আজ আমাদের মানসিক নিরাময়ের জন্য- করজোড়ে প্রার্থনা করি: আবিরাবীর্ম এধি।

দুঃখের আগুনে আমাকে পূত পবিত্র করো। নতুন দিনের মঙ্গলকলস ভরে উঠুক কানায় কানায়। পুরনো বছরশেষে নতুন বছর, প্রতিটি দিনের শেষে নতুন দিন, যে দান আনে, তাকে যেন আমি মনের চোখে দেখতে পাই, চিনতে পারি।

(www.theoffnews.com - Bengali nababarsha)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours