শেখ ফরিদ, প্রগতিশীল লেখক, বাংলাদেশ:

করোনা ভাইরাস কৃত্রিম নাকি মানুষের তৈরি তা নিয়ে বাহাস তো চলছেই। চলতেই থাকবে মনে হয়। যারা ধর্মান্ধ তারাও দুইভাগে বিভক্ত। তা, যে কোন ধর্মেরই হোক। তাদের একদল মনে করে,করোনা ভাইরাস বলে কিছু নেই। এসব মিথ্যা প্রচারণা। আবার এই ধর্মান্ধরাই মনে করেন, করোনা ভাইরাস তাদের স্ব স্ব বিধাতার সৈনিক! পৃথিবীর সকল ধর্মের ধর্মবেত্তা তাদের নিজ নিজ ধর্মের নিয়ম নীতি ও ব্যাখ্যা নিয়েই ঐক্যমতে পৌঁছাতে পারেননি। আর তো করোনা ভাইরাস। তারা একাধারে বলছেন, করোনা, ভাইরাস বলে কিছু নেই, আবার বলছে, এসব 'গজব" "আজাব" "পরীক্ষা" "অভিশাপ" "কর্মফল" প্রভৃতি। ধর্মবেত্তা ও ধর্মান্ধদের করোনা ভাইরাস ভাবনা নিয়ে, আজকের এ লেখা নয়।

ইস্টিশন ব্লগের প্রতিষ্ঠাতা নুর নবী দুলাল লিখেছেন, তার আশংকা ছিলো, করোনা ভাইরাস যতদিন থাকবে। ততদিনই পৃথিবীর সকল মানুষকে করোনার টিকা গ্রহন করতে হবে। গত বৃহস্পতিবারে ফাইজারের নির্বাহী পরিচালকও তেমনটাই বলেছেন! নুর নবী দুলাল যে আশংকা করেছেন, তেমনি ভারতের একজন ডাক্তার বিশ্বরূপ রায় চৌধুরীও করোনা ভাইরাস ও টিকা নিয়ে বিশ্বের বড় বড় দেশ ও ব্যবসায়ীদের ব্যবসায়ীক "ধান্ধাবাজীর" কথা বেশ কবার বলেছেন। যার কারনে ডক্টর বিশ্বরূপ রায় চৌধুরী ফেসবুক, ইউটিউবে কঠিন বাধার সম্মুখীন হয়েছেন। এমনকি তার দেশে তাকে সেমিনার করতে বাধা দেওয়া হয়েছে। আইনশৃংখলা বাহিনী ডক্টর চৌধুরীকে এয়ারপোর্ট থেকে শহরে যেতে নিষেধ করে। ডক্টর বিশ্বরূপের ভাষায় তার সেমিনার চিকিৎসা বাণিজ্য বিরোধী। তাই তাকে সেমিনার করতে বাধা দেওয়া হয়েছে। তাকে ফেসবুক ও ইউটিবে নিষিদ্ধ করার পায়তারা চলছে।

আমার আরো কয়েকজন ফেসবুক বন্ধু তারা তাদের ফেসবুক পোষ্টে টিকা নিয়ে ব্যবসার "ধান্ধার" আশঙ্কা ব্যক্ত করেছেন। আমি তাদের সাথে একমত ছিলাম না। বরং আমি মনে করেছিলাম, এমন সময়, আসবে, করোনাই ভাইরাস থেকে রক্ষা পেতে পোলিও টিকার মত একটা কিছু খেলেই আজীবনের জন্য করোনা মুক্ত হওয়া যাবে। আমি এখনও তাই মনে করি। কিন্তু ফাইজারের প্রধানের সাক্ষাৎকার শুনে এবার আমিও শঙ্কায় পরে গেলাম বৈকি। স্বাভাবিক ভাবেই পুঁজিপতিরা টিকা নিয়ে  ব্যবসা করার এই "মহাসুযোগ" হাত ছাড়া করতে চাইবে না। কারন, পরাশক্তিগুলো বাজার তৈরি ও দখল করতে প্রক্সি যুদ্ধ করে। তাতে কাজ না হলে, সরসরি নিজেরাই যুদ্ধে নামে। আর এখানে তো ব্যবসা করার ক্ষেত্র প্রস্তুতই আছে। দেখা যাক আগামী দিনে করোন ভাইরাসের টিকা নিয়ে কি ঘটে। দুটো বা তিনটা টিকা নিলেই চলবে, নাকি প্রতিবছরই টিকা নিতে হবে। তা সময়ই বলে দেবে। যদি ফাইজারের নির্বাহীর কথাই সত্য হয়। তবে, করোনা ভাইরাস যে কৃত্রিম সে বিষয়ে মানুষের সন্দেহ বাড়বে। এমনকি প্রাকৃতি হলেও ব্যবসায়ীরা "ধান্ধা" করার অভিযোগও উঠবে যদি প্রতিবছর টিকা নিতে হয়! আর বামপন্থীরা জোড়েশোরেই  বলবে, এ করোনা ভাইরাস এবং করোনা ভাইরাসের টিকা মৃতপ্রায় পুঁজিবাদকে জীবিত রাখার পুরনো কৌশল।

(www.theoffnews.com - corona vaccine business)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours