শামা আরজু, লেখক, বাংলাদেশ:

আমার সন্তানদের ছোটবেলায় ওরা প্রায়ই আমাকে বলতো, "চলেন মা তিনজনই একসঙ্গে মরে যাই।" বলতাম, "আগে তো চেষ্টা করি!"

ডিভোর্সের পর নিরাপদ জীবন দিতে অথবা নিরাপত্তা দিতে অনেকটা আমার অনিচ্ছায় আমাকে বাবার বাড়িতে নিয়ে এলো ছোটভাই।তারপরের গল্প এখন না হয় নাই বলি।

তিন বছরের মাথায় মেয়েটা বলল, চলেন মা চলে যাই। বললাম, কোথায় যাবো? গাছ তলায় থাকবো। সেটা কি বাস্তবে সম্ভব। সে তো সিনেমায় সম্ভব, বাস্তবে সম্ভব না। মেয়ে বলল, ওই বাসায় আপনাকে একজন নির্যাতন করতো এখন তো তিনজন করে। আমি বললাম তারপরও বেঁচে থাকার চেষ্টা করি। না পারলে না হয় তিনজনই একসঙ্গে...

এখন অতটা খারাপ না থাকলেও মাঝে মাঝে এই কথাগুলো মনে পড়ে যায় আর ইচ্ছে করে আসলেই তিনজনে মিলে...

আমার কোনও সন্দেহ নাই, আমিও ডাকি স্রষ্টাকে। তবে হ্যাঁ, বাঁচার জন্য বা স্বর্গলাভের জন্য নয়,  স্রষ্টাকে অন্য কারণে ডাকি আমি। আমি স্রষ্টাকে ডেকে বলি, হে মহাবিশ্ব আমরা তোমার সৃষ্টির খুবই ক্ষুদ্রাতি ক্ষুদ্র অংশ, যারা মানুষ নামে পৃথিবীর যাবতীয় রূপ, রস, গন্ধ নিয়ে বেঁচে থাকি। কিন্তু একমাত্র আমরাই এই পৃথিবী নামক গ্রহটির জন্য হুমকি। আমরা প্রকৃতিকে ধ্বংসের মুখোমুখি করে বসে আছি। তাই পৃথিবীর তাবৎ উপাদান রক্ষার স্বার্থে মনুষ্য প্রজাতিকে ধ্বংস করে দিন।

তবু্ও ডাকি তো! অতঃপর কোন কারণে তোমরা তাহাকে নাস্তিক বলিবে! অবশ্য বলিলেও সে বিন্দুমাত্র বিচলিত হয় না। বিচলিত হওয়া কিংবা অবাক হওয়া তাকে মানায় না আর।

(www.theoffnews.com - Bangladesh living)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours