মহুয়া বন্দ্যোপাধ্যায়, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

ভারতবর্ষ সেই প্রাচীনকাল থেকেই মানুষের মিলনক্ষেত্র রূপে পরিচিত হয়ে উঠেছে। বহিরাগত কত জাতি এই ভারতে এসে ভারতীয় জনজীবনের অংশ হয়ে উঠেছে। শুধু তাই নয়, এরা নিবিড় ভাবে ভারতীয় কৃষ্টি ও সংস্কৃতির সাথে নিজেদের একাত্ম করে ফেলেছে। ভারতীয় বিভিন্ন উৎসবের মধ্যে আমরা এই মানবমিলনের মূল সুরটিই দেখতে পাই। ঋতুরাজ বসন্তের আগমনে সেই মিলন যেন রঙে রঙে রঙীন হয়ে ওঠে।

ফাগুন এলেই  প্রকৃতি যেমন সেজে ওঠে শাল, শিমুল, অশোক, পলাশ, কৃষ্ণচূড়ার রঙে তেমনই ভারতের ধনী দরিদ্র নির্বিশেষে মানুষ মেতে ওঠে রঙের খেলায়। 

পুরাণমতে যে রঙ খেলা ভগবান শ্রীকৃষ্ণ শুরু করেছিলেন শ্রীরাধিকা ও গোপিনীদের সাথে তা যমুনাতীর থেকে কেমনভাবে যেন ছড়িয়ে পড়ল ভারতের বিভিন্ন প্রান্তে বিভিন্ন নামে, বিভিন্ন আঙ্গিকে। 

বিহারে ফাগুয়া, মহারাষ্ট্রে রঙ্গপঞ্চমী, গোয়ায় সিগমো, হরিয়ানায় দুলন্দি, উত্তরভারতে মাঞ্জাল  কুলি, অসমে ফাকুওয়া, রাজস্থানে রয়‍্যাল হোলি, মণিপুরে ইয়াওসাং, পাঞ্জাবে হোলামহল্লা, বরসনা, বৃন্দাবন, নন্দগ্ৰামে লাঠমার, কুমায়ুনের খাড়ি হোলি, বৈঠকি হোলি এসবই আসলে শ্রীকৃষ্ণ ও শ্রীরাধার হোলি খেলাকে স্মরণ করে ভারতবাসীর রঙের উৎসব। মিলনের উৎসব। পশ্চিবঙ্গেও দোল উৎসব নামে তা পরিচিত।

প্রাচীন ভারতবর্ষ থেকে আধুনিক ভারতে তার উত্তরণ ঘটল। দোল বা হোলি নামের সর্বভারতীয় তকমা পেল রঙের উৎসব। এছাড়াও কবিগুরুর কল্যাণে বাঙালী তাঁর গানে কবিতায় বসন্তকে বরণ করার এক অন্যরকম ধারা পেল যা বসন্তউৎসব নামে আজ দেশে বিদেশে পরিচিত। 

ফুল, আবীর, গুলাল পিচকিরি আর বিভিন্ন প্রদেশের মিষ্টিতে হোলি রঙে রঙে মানুষের সাথে মানুষের ভালোবাসার বন্ধনের কথা বলে চলে আজও। 

হোলি বা দোল খেলায় আনন্দ রয়েছে আবার কিছু খারাপ জিনিসও ঢুকে পড়ছে। প্রচুর অপরাধ ঘটছে এই রঙের উৎসবকে কেন্দ্র করে। ভেজাল রঙের দ্বারা অসুস্থতা, জীবনহানি, রঙ লাগানোর ছলে অসভ্যতা এসব অনঅভিপ্রেত ঘটনা যেন না ঘটে তা কিন্তু আমাদেরকেই খেয়াল রাখতে হবে। 

যদিও এই করোনার ভয় আর ভোটের উত্তপ্ত পরিস্থিতিতে মানুষ আদৌ দোল খেলবে নাকি খেলা হবে স্লোগানে হারিয়ে যাবে তা আমাদেরকেই ঠিক করতে হবে। আর মনে রাখতে হবে যে রঙই পছন্দ হোক না কেন ভারতবর্ষের আসল রঙ কিন্তু মানবিকতার, ভালোবাসার।

তাই হোলির রঙ যেন রক্ত ও বেদনা বিহীন হয়।

খেলা হোক ভালোবাসার, বসন্তবরনের। খেলা হোক দোল। মনে লাগুক রঙের ছোঁওয়া হোলির মাধ্যমে।

(www.theoffnews.com - holi dol)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours