দেবিকা ভট্টাচার্য, লেখিকা ও লেকচারার, চন্দননগর, হুগলি:

নাগরিক জীবনের দুটি গুরুত্বপূর্ণ বৈশিষ্ট্যের একটি হলো—আত্মীয়তার বন্ধন নেই, এমন বহ মানুষের সঙ্গে সংযুক্তি। অনাত্মীয়ের অধিকারকে স্বীকৃতি মানুষকে উচ্চস্তরে নিয়ে যায়। এমনই একজন উচ্চস্তরের মানুষ হলেন 'দ্য অফনিউজ' পত্রিকার কর্ণধার সুবীর পাল মহাশয়, যাঁর জীবন নাগরিক জীবনের অপর বৈশিষ্ট্য 'পরিবর্তনশীলতা'র উজ্জ্বল উদাহরণ। 

সুবীর পালের জন্মস্থান রাঁচি হলেও তাঁর ছাত্রজীবন কেটেছে দুর্গাপুরে। পরে রাণীগঞ্জ ত্রিবেণী দেবী ভালোটিয়া কলেজ থেকে স্নাতক ও ভারতীয় বিদ্যাভবণ থেকে পাবলিক রিলেশন্সের উপর পোস্ট গ্র্যাজুয়েট ডিপ্লোমা। মাত্র ষোলো বছর বয়সে অল ইন্ডিয়া রেডিওতে নানা অনুষ্ঠানের সুযোগ পান। আঠারো বছর বয়স থেকে অল ইন্ডিয়া রেডিওতেই সংবাদ পরিক্রমা পাঠ, স্থানীয় সংবাদ পাঠ, ঘোষক হিসেবে কাজ করার মধ্য দিয়ে কর্মজীবন শুরু। বিভিন্ন স্থানীয় পত্রিকা, NDTV, ZeeNews, Star Newsএ নিয়মিত লেখালেখি ও খবর পরিবেশনের মধ্য দিয়ে জীবন যাপন। আনন্দবাজার পত্রিকায় টানা সাত বছর যুক্ত থেকেছেন। Times of India গ্রুপেও দীর্ঘদিন ফিচার লিখে গেছেন। এখনও দেশ বিদেশের বিভিন্ন পত্রিকায় লেখালেখির সঙ্গে সঙ্গে নিজে গড়ে তুলেছেন এক লেখ্য প্রতিষ্ঠান 'দ্য অফনিউজ'। লেখালেখির জগতে প্রবেশের এক দরজা উন্মুক্ত করেছেন দেশ বিদেশের নামা-অনামা লেখক-লেখিকার জন্য।

পিতামাতার আশ্রয় একসময় সকলকেই হারাতে হয়। তিনিও সেই আশ্রয় থেকে বঞ্চিত হয়ে নিজেকে নিঃসঙ্গ মনে করেন। আসলে এ এক ধরণের বৈরাগ্য, এর মূল সুরটা অন্তর্মুখী হলেও তিনি বসুধার কুটুম্বিতা বরণ করেছেন। তাই তাঁর জীবনে কখনও ধনে-জনের  প্রতুলতা, কখনও বিরলতা।পিতামাতার আশীর্বাদে তিনি হয়ে উঠেছেন অন্যের আশ্রয়স্থল। একমাত্র সন্তান এবং নিঃসঙ্গ মনের একমাত্র সঙ্গী বিএ পাঠরতা কন্যা, এই বয়সেই সমাজসেবার সঙ্গে যুক্ত।

প্রত্যেকে আমরা নিজের কাছে 'বিশেষ'; কিন্তু যে মানুষ নিজেকে সমাজের কাছে দায়বদ্ধ বলে মনে করেন, যে মানুষ ভুলেই যান তাঁর জন্মদিনটির কথা, তাঁর জন্মদিনে তাঁর স্বপ্নের প্রতিষ্ঠান 'দ্য অফনিউজ' এর পক্ষ থেকে আমরা তাঁর জন্য ঈশ্বরের কাছে প্রার্থনা জানাই। তাঁর জন্য শ্রদ্ধা ও শুভেচ্ছা নিরন্তর।

(www.theoffnews.com - THE OFFNEWS Editor Subir Paul)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours