শেখ ফরিদ, প্রগতিশীল লেখক, বাংলাদেশ: 

আজ ২৬ মার্চ, স্বাধীনতা ও জাতীয় দিবস। নয় মাসের রক্তক্ষয়ী যুদ্ধের পর বাংলাদেশ নামের একটি ভূখন্ড ও পতাকা বিশ্ব মানচিত্রে নতুন করে জায়গা করে নেয়৷ বাঙালির ইতিহাস প্রাচীন। আমরা হাজার বছর ধরেই বাঙালি। আমদের অন্য যে কোন পরিচয়ের বয়স কম, কৃত্রিম ও আরোপিত। বাঙালি কখনোই পাকিস্তানি হতে পারে না। পূর্ব পাকিস্তানি তো নয়ই। তাই, ১৯৪৭'এর সাম্প্রদায়িক কৃত্রিম মোহ খুব দ্রুতই কেটে যায়। যাওয়ারই কথা। 'পাকিস্তান' শব্দটি প্রস্তাবের বয়সই সর্বসাকুল্যে আজকের দিন সহ ধরলেও বড় জোড় ৮২/৮৩ বছর। আর বাঙালির রয়েছে কয়েক হাজার বছরের সমৃদ্ধ ইতিহাস। অবশ্য 'বাংলাদেশ' শব্দটি নতুন। কাজী নজরুল ইসলামের ১৯৩৯ সালে প্রকাশিত একটি কাব্য গ্রন্থে, প্রথম "বাঙলা দেশ" শব্দটির ব্যবহার  দেখা যায়। যা ১৯৭১'এ "বাংলাদেশ" হয়ে গেছে। আমাদের জাতীয়তা বাংলাদেশী, জাতিতে আমরা বাঙালি। 

কি পেয়েছি আমরা? আমাদের অগ্রজরা জীবন দিল, সম্ভ্রম দিল। যাতে আমরা ভালো থাকি, সুস্থ থাকি। অর্থনৈতিক মুক্তি পাই। সেই সাথে স্বাধীন ও স্বাভাবিক জীবন যাপন করতে পারি মাথা উঁচু করে। যা পাকিস্তানিরা আমাদের দিতে চাইতো না। 

পাকিস্তানী হানাদার বাহিনীকে আমাদের পূর্বপুরুষরা চরম ভাবে পরাজিত করেছে। আমরা বাঙালিরা সে ইতিহাস দেখে গর্বিত হতেই পারি। কেন না, পৃথিবীতে এমন ইতিহাস বিরল। 

পাকিস্তানীদের দ্বারা দখল হয়ে যাওয়া, বেলুচিস্তানের বেলুচরা, ৭২ বছর ধরে লড়াই করেও স্বাধীন হতে পারছে না। আমরা, বাঙালিরা তাদের আদর্শ। আমি বেলুচদের সাথে কথা বলে জেনেছি, বাঙালির মুক্তিযুদ্ধের ইতিহাস থেকে তারা এখনো প্রেরণা জোগায়। বেলুচিস্তানীরা নিজেদের মুক্ত করতে চাইছে পাকিস্তানী পাঞ্জাবি দখলদারদের থেকে। 

কোন সন্দেহ নেই, আমরা পাকিস্তান হানাদার বাহিনীকে হটিয়ে যে দেশ পেয়েছি, তা বর্তমান  পাকিস্তান থেকে অনেক বিষয়ে এগিয়ে। স্বাস্থ্য, শিক্ষা, অর্থনীতি, নারী শিক্ষা, শিশু মৃত্যুর হার, সামাজিক নিরাপত্তা, মুদ্রা রিজার্ভ প্রভৃতি সূচকে পাকিস্তান বাংলাদেশ থেকে অনেক পিছিয়ে। এ সব আমাদের স্বাধীনতার প্রাপ্তি। দেশ স্বাধীন না হলে, আমরা অনেক পিছিয়ে থাকতাম।

যা বলছিলাম, আমরা কি আমাদের প্রত্যাশিত অর্থনৈতিক মুক্তি ও স্বাধীনতা পেয়েছি? গণতন্ত্র? ধর্মনিরপেক্ষ সমাজ-রাষ্ট্র? বাকস্বাধীনতা? সামাজিক নিরাপত্তা? সংখ্যালঘুদের আস্থা?-- এসব পেয়েছি কি? না, আমাদের অগ্রজরা যা, যে ভাবে প্রত্যাশা করেছিলেন, বা আমরা যা প্রত্যাশা করি তা সেই ভাবে পাইনি। পাচ্ছি না। সকলের জন্য ছয়টি মৌলিক অধিকার প্রতিষ্ঠার অঙ্গিকার হোক বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব। আমার মাতৃভূমির স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উৎসব সফল হোক।

(www.theoffnews.com - 50 th independence day Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours