সুবীর পাল, এডিটর, দ্য অফনিউজ:

ভয়ঙ্কর ভুল করল জেনেবুঝে। সরীসৃপ সাম্প্রদায়িকতার তাস খেলল জেনেশুনে। কে? কে আবার, সিপিএম। রঙ্গমঞ্চ যে সেই ব্রিগেড ময়দান।

পশ্চিমবঙ্গের আসন্ন বিধানসভা নির্বাচনের নির্ঘন্ট ইতিমধ্যেই জারি হয়ে গিয়েছে। তাই বঙ্গ রাজনীতির ৩৪ বছরের সুবিধাবাদী শোষক সিপিএম আয়োজন করল ব্রিগেড সমাবেশ। মহাজোটের নামে। কংগ্রেস ও আব্বাস সিদ্দিকীর আইএসএফের উপস্থিতিতে। সিপিএমের সঙ্গে কত জনসমর্থন আজও অটুট তারই শোকেস প্রেজেন্টেশন হল রবিবারের এই ময়দানি মহড়া। আলিমুদ্দিন অনুমোদিত 'টুম্পা সোনা' গানের তালে আগমন ও আব্বাসের মুখে 'মুসলমান' লালনে গমন সুচিত হয়ে গেল এবারের লাল ব্রিগেড।

কানায় কানায় বাংলার মানুষ পূর্ণ এই ব্রিগেড দেখল এক নতুন সিপিএমকে। এই সিপিএম কিন্তু জ্যোতি বসুর সিপিএম নয়। যিনি ধর্ম ও ধর্ম প্রচারকদের থেকে বাস করতেন সম্পূর্ণ আলাদা মেরুতে। তাঁর রাজনৈতিক মধ্যগগনে ধর্ম ও ধর্ম প্রচারকদের জ্যোতিবাবুর সান্নিধ্য পাওয়া তো দূর অস্ত, মঞ্চভাগ তো স্বপ্নের বাতুলতা তুল্য। অন্যদিকে রাজ্যের সর্বশেষ শিল্পবান্ধব আইকন বুদ্ধদেব ভট্টাচার্যের সিপিএমকেও এদিন দেখা গেল না সভার আনাচে কানাচে। এই ব্রিগেডে যে বড্ড বেশি উপেক্ষিত ও অনুচ্চারিত রয়ে গেলেন কবি সুকান্ত ভট্টাচার্যের ভাইপো। আচমকা যেন ভ্যানিস বুদ্ধ-জমানা। আসলে এদিনের ব্রিগেড ছিল মহম্মদ সেলিমের পুরোপুরি কুক্ষিগত সিপিএমের।

সিপিএম বরাবরই বলে আসে তারা ব্যক্তিপুজো বা ধর্মে বিশ্বাসী নয়। কিন্তু এই রবিবারের ব্রিগেড চোখে আঙুল দিয়ে দেখিয়ে দিল এই সিপিএম যে উল্টো স্রোতে সাঁতার কাটা মুখোশ পরা মাছ। তারা আব্বাসের কাছে মাথা নত করে উচ্ছ্বসিত বোধ করছে। আর আক্ষরিক অর্থে এক ধর্ম প্রচারকের সঙ্গে ভোট বৈতরণীর তামাকে চুরুট খাচ্ছে। এদিকে পুরো প্রক্রিয়াটিকে মসৃণভাবে তরান্বিত করতে লিয়াঁজো করতে খুল্লামখুল্লা মাঠে নেমে পড়েছেন সিপিএম নেতা মহম্মদ সেলিম। এখানে পার্টি নিবেদিত প্রান বিমান বসুও যেন কি অদ্ভুত রকমের নিঃস্প্রভ হয়ে রয়ে গেলেন।

কে এই ধর্ম প্রচারক আব্বাস? হুগলির জাঙ্গিপাড়ায় অবস্থিত ফুরফুরা শরীফের মাজার। সেখানকার মসজিদ মুসলিম সম্প্রদায়ের মানুষের কাছে অত্যন্ত পবিত্র স্থান হিসেবে বিবেচিত। এই মসজিদের অন্যতম ইমাম ত্বহা সিদ্দিকীর ভাইপো হলেন এই আব্বাস। মূলত বিভিন্ন সামাজিক কাজে ও মুসলিম ধর্ম প্রচারের কাজে আব্বাস বরাবরই যুক্ত ছিলেন। আভ্যন্তরিন ক্ষমতায়নকে কেন্দ্র করে তৃণমূল কংগ্রেস ঘেঁষা ত্বহার সঙ্গে ক্রমেই একটা শীতল দূরত্ব হতে শুরু হলে অতি সম্প্রতি রাজনীতির ময়দানে নামেন আব্বাস। নতুন দলের নাম দেন আইএসএফ। রাজনীতির মাটিতে পোক্ত জমি খুঁজতে রাতারাতি তিনি সম্প্রীতির বাক্য ব্যয় একাধিক ভাষণে করলেও বারবার 'মুসলমান' শব্দ প্রয়োগের বিষয়েও কিন্তু যথেষ্ট আন্তরিক। ব্রিগেডেও সচেতন ভাবে ফের উচ্চারণ করলেন মুসলমান শব্দটি সিপিএম নেতৃত্বকে পাশে বসিয়ে। এহেন আদতে এক ধর্ম প্রচারকের সঙ্গে সিপিএম এবার সরাসরি ভোটে আসন রফার নয়া রসায়ন সম্পন্ন করে ফেলেছে। বিজেপিকে হিন্দু মার্গীয় দল হিসেবে দিনরাত গালাগাল করলেও এই সেলিমের সিপিএম একেবারে চক্ষুলজ্জা বিসর্জন দিয়ে আব্বাসের গালে চুমু দিয়ে বসল একেবারে চটজলদি কর্ম তৎপরতায়। উদ্দেশ্য, একদা হারিয়ে সংখ্যালঘু ভোট নিজেদের ব্যাগে ফের যাতে পুড়তে পারে আব্বাসের কাঁধে ভর করে।

বাংলাতে একটা প্রবাদ আছে, জাত যায় না ধুলে স্বভাব যায় না মলে। এই প্রবাদ যে কতখানি সত্যি সেটাও এই ব্রিগেড দেখল তাড়িয়ে তাড়িয়ে। ভারতের লোকসভার বিরোধী দলনেতা তথা প্রদেশ কংগ্রেস সভাপতি অধীর চৌধুরী মঞ্চে বসে রয়েছেন। তাঁরই উপস্থিতিতে তাঁকেই নাম না করে অপমান করলেন আব্বাস প্রকাশ্য মঞ্চ থেকে। তিনি সৌজন্য দেখিয়ে সিপিএম নেতাদের নাম নিলেন কিন্তু ভাষণের মাধ্যমে উপেক্ষা করলেন অধীর চৌধুরীকে। উল্টে আসন ভাগাভাগির হুঁশিয়ারি দিলেন কংগ্রেসকে। আসলে এই দ্বিচারি দৃষ্টান্তের ফলে রাজনৈতিক সৌজন্য বিনিময়ের মাঠে আব্বাস যে ধরণের নিজের তৈরি করা শিষ্টাচারের জাতকে প্রকৃতই তুলে ধরলেন আমজনতার কাছে একেবারে প্রকাশ্যে--এটাই একটা প্রামান্যের প্রেক্ষাপট এদিনের বিগ্রেডে। আরও মজার বিষয়, এক পুরোনো জোটশরিকের নেতাকে অপর নতুন জোটশরিক নেতা অপমান করছেন মঞ্চে দাঁড়িয়ে অথচ তার নূ্ন্যতম প্রতিবাদ করা তো দূরের কথা, আব্বাস স্নেহে বিগলিত সেলিমের সিপিএম একদম স্পিকটি নট্।

সাম্প্রদায়িকতার ইস্যুতে বিজেপির কড়া সমালোচনার অন্যতম পেটেন্টধারী মহম্মদ সেলিমের বিগ্রেড কান্ড দেখে আজ নিশ্চয়ই মুচকি হাসছেন বঙ্গ পদ্ম সভাপতি দিলীপ ঘোষ। ভোট প্রচারে গেরুয়া স্বর্ণদুধ ছড়াতে ছড়াতে তিনি হয়তো মনে মনে মন্ত্র আওড়াচ্ছেন, তুমি মহারাজ সাধু হলে আজ আমি আজ চোর বটে।

(www.theoffnews.com - West Bengal politics BJP TMC CPM Cong Abbas ISF)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours