দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

আমাদের ঘর ফিরিয়ে দিন, বিশ্বভারতীর আচার্য তথা দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর কাছে এই আবেদন রাখলো বিশ্বভারতীর ঐতিহ্যবাহী আলাপিনী মহিলা সমিতি।

রবিবার সভাগৃহের সামনে ১লা ফাল্গুনে প্রথা মাফিক রবীন্দ্র সঙ্গীত গেয়ে বসন্ত আহ্বানের উদযাপন অনুষ্ঠান করলো আলাপিনী মহিলা সমিতি। গত বছরের ৩১ ডিসেম্বর এই সমিতির সভাগৃহ বন্ধ করে দিয়েছে বিশ্বভারতী কর্তৃপক্ষ। তাই অগত্যা বন্ধ ঘরের সামনে বসেই হলো বসন্ত আহ্বান অনুষ্ঠান। রবীন্দ্রনাথ ঠাকুরের প্রেরণা ও দ্বিজেন্দ্রনাথ ঠাকুরের প্রতিষ্ঠিত ১০৪ বছরের পুরানো একটা প্রতিষ্ঠান, যার সাময়িক পত্রিকা ‘শ্রেয়সী’ প্রকাশের বয়স ১০৩, তার প্রবীণ  সদস্যাদের বসতে হচ্ছে নিজস্ব তালাবন্ধ ঘরের সামনে। ঐতিহ্যবাহী খড়ের ছাউনি দেওয়া মাটির ঘরেই চলতো তাঁদের মাসিক দুইবার অধিবেশনের কাজ। ১৯৫৬ সালে বিশ্বভারতীর উপাচার্য তথা রবীন্দ্রনাথ ঠাকুরের ভ্রাতুষ্পুত্রী ইন্দিরা দেবী চৌধুরানী ছিলেন এই সমিতির সদস্যা। শুধু তাই নয়, নোবেল জয়ী অমর্ত্য সেনের মা আমিতা সেনের মত বিশিষ্টজনেরা বিভিন্ন সময়ে এই সমিতির সদস্য পদ অলংকৃত করেছেন। ১৯১৬ সালে জন্ম লাভ করা এই সমিতি বন্ধ করে দেওয়ায় খুব সমস্যায় পড়েছেন সমিতির বরিষ্ঠ সদস্যারা। আজ তাঁরা গৃহহীন।

সমিতির প্রায় সত্তর বছর বয়স্ক ভারপ্রাপ্ত সম্পাদিকা জয়তী ঘোষ বলেন, আমরা এই সপ্তাহে দুদিন পরিষ্কার রাখতাম। ছুঁচো, সাপ থাকে। তবুও ঝাঁট দিয়ে, নিকিয়ে, ব্লিচিং ছড়িয়ে আমরা ব্যবহার করতাম। এখন তো বন্ধ। ওষুধ রাখা ছিল। জানি না উই পোকাই সব কিছু শেষ করে দিল কিনা!  আমাদের কাছে ভাড়া চেয়েছিল কর্তৃপক্ষ। আমরা কথা বলতে চেয়েছিলাম। শুরুতে আমাদের এই সমিতির বাৎসরিক চাঁদা ছিল আট আনা। সেটা বেড়ে বর্তমানে দুশো টাকা। সব উপাচার্যই আমাদের সাহায্যের হাত বাড়িয়েছেন। আমরা বর্তমান উপাচার্যের কোন বিরোধিতা করিনি। শুধু চেয়েছিলাম আমাদের মত বয়স্কা মহিলাদের সাথে একটু কথা বলার সুযোগ দিন। আমরা অগত্যা মাসে দুই দিন বাইরেই বসে সভা করছি। শুনছি ১৯ ফেব্রুয়ারি বিশ্বভারতীর সমাবর্তন। সেই অনুষ্ঠানে ভার্চুয়ালি যোগ দেবেন আচার্য নরেন্দ্র মোদী। হাজির থাকবেন কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ও রাজ্যপাল। আমাদের অনুরোধ, আমদের ঘরটি যেন খুলে দেন। আমরা শুধুমাত্র চিঠি পাঠিয়েছি ডাক যোগে। ইমেইল করতে জানি না। চালাতেও পারি না স্মার্ট ফোন। আমাদের কথা শুধু প্রেসের মাধ্যমে তাঁদের কাছে তুলে ধরতে চাই।

(www.theoffnews.com - Alapini mahila samity Viswabharati University)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours