দেবর্ষি মজুমদার, লেখক, বীরভূম:

প্রায় এগারো মাস পর স্কুল খুললো কোভিড বিধি মেনে। তাই বিভিন্ন স্কুল গেটে দেখা গেল শ্রেণিবদ্ধ পড়ুয়াদের ভিড়। মুখে মাস্ক পরে, সামাজিক দূরত্ব বিধি মেনে ও রীতিমত স‍্যানিটাইজার ব‍্যবহার করে ক্লাসরুমে প্রবেশ। তারপর ডেস্কে ব‍্যাগ রেখে প্রেয়ার লাইনে দাঁড়ানো। সবটাই পুরানো স্মৃতি উসকে দেওয়ার মতো। আনন্দ উচ্ছ্বাস আবেগের তাদের কাছে।

তবুও কিছুটা হলেও দুঃখ আছে আয়েসা, জুলেখাদের কাছে। সহপাঠীদের সাথে টিফিন ভাগ করে খাওয়ার মজা ও খুনসুটি করার আনন্দটা আপাতত ভবিষ্যতের জন্য তোলা থাক। এমন মত  নলহাটি হাইস্কুল ফর গার্লসের ছাত্রীদের। আয়েশারা অবশ‍্য স্বীকার করেছে এই স্বাস্থ্য বিধি তাদের ভালোর জন্য। স্কুলের বড়দি তাদের সব নিয়ম বুঝিয়ে দিয়েছেন।

একই দৃশ্য রামপুরহাট বালিকা বিদ‍্যালয় ও রাইপুর সুপুর এলাকায় অজয়ের কাছে রজতপুর ইন্দ্রনারায়ণ বিদ‍্যাপীঠে।  স্কুলের প্রধান শিক্ষক দীপনারায়ণ দত্ত জানান, খুব ভালো লাগছে যে এতদিন পর স্কুলটা খুললো। আবার কচিকাচাদের আগমনে স্কুলের অঙ্গন ভরে  উঠবে। তবে পর্ষদের নিয়ম মেনে ক্লাস হবে। অভিভাবকদের অনুমতি পত্র সবাই এনেছে। টিফিন ভাগ করে খাওয়া যাবে না। জানি তার মজাটা আলাদা। তবে সব কিছুই তাদের ভালোর জন্য। তাই টিফিনের সময়  শিক্ষক শিক্ষিকারা তাদের সঙ্গে থাকবেন। একটি বেঞ্চে দুইজন করে বসতে পাবে। টিফিন খাওয়া ছাড়া মুখে সব সময় মাস্ক থাকবে। সাবান দিয়ে বার বার হাত ধুতে হবে। সেসব তো আছেই। স্কুল খোলার আগেই  পুরো ক্লাসরুম ও চত্বর স‍্যানিটাইজ করা হয়েছে।

(www.theoffnews.com - school open)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours