মহুয়া বন্দ্যোপাধ্যায়, লেখিকা, খড়্গপুর, পশ্চিম মেদিনীপুর:

ফেব্রুয়ারির একুশ তারিখ এলেই এদেশের আম বাঙালির হঠাৎ মনে পড়ে যে তারা বাঙালি। পাড়ায় পাড়ায়, ক্লাবে বিভিন্ন মঞ্চে বেশ সাজগোজ করে সকলে মিলে মাতৃভাষা দিবস পালন করে। আমরাও তার ব্যতিক্রম নই। তারপর? রাত পোহালেই মন মজে অন্য ভাষার বই, সিনেমায়। নিজেদের উচ্চশিক্ষিত প্রমাণ করতে কথার মাঝে ইংরেজি শব্দ উচ্চারণ করতে হয়। বাবা মায়েরা সন্তানদের বাংলা না জানা নিয়ে গর্ববোধ করেন। এসবই আমাদের দেশের অধিকাংশ বাঙালির রোজনামচা। একুশে ফেব্রুয়ারি তাদের কাছে শুধুমাত্র একটা দিন। বাংলাদেশে এই দিন ভাষা শহীদদের বীরত্ত্বের গাথা স্মরণ করে মহা সমারোহে বাংলা ভাষার জয় উদযাপন করা হয়। এদেশেও হয়। তবে তাতে অমন উত্তাল আবেগ থাকে না। কিন্তু কেন? এই দিনটা তো বাঙালির গর্বের দিন। বাংলা ভাষার প্রতিষ্ঠার দিন। আসলে আমরা এই দিনটাকে শুধুমাত্র একটি দিন হিসেবে দেখি। তাই বোধহয় রক্তে আগুন ধরে না। অবশ্য যারা বাংলা ভাষাকে প্রাণ দিয়ে ভালোবাসেন তারা দেশ কালের সীমারেখা মুছে এই দিনে নিজেদের আবেগেই মাতৃভাষাকে জিহ্বায় ধারন করে ভাষা শহীদদের প্রতি শ্রদ্ধাজ্ঞাপন করেন। 

তবুও একটা প্রশ্ন থেকেই যায়, মাতৃভাষাকে মনে রাখতে গেলে কেবল কি এই একটি দিনের আড়ম্বর যথেষ্ট? না তা নয়। মাতৃভাষা মায়ের দুধের মত আমাদের মনের পুষ্টি যোগায়। তাই মাতৃভাষা জানা এবং সেই ভাষায় কথা বলা আমাদের প্রধান কর্তব‍্যের মধ্যে পড়ে। একুশে ফেব্রুয়ারি ভাষা শহীদ দিবস হিসেবে বহু দিন ধরেই বাঙালির মননে রয়েছে। বাঙালির সেই লড়াই আজ আন্তর্জাতিক। যা ছিল ভাষা শহীদ দিবস তা হয়ে গেল আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ভাবতেই কি ভালো লাগে। বাঙালি হিসেবে গর্ববোধ হয়। বাঙালির রক্তে রাঙা ভাষার লড়াই আজ পৃথিবী জুড়ে সকলের মাতৃভাষায় প্রতিষ্ঠা পাওয়ার দিন হয়ে উঠেছে। 

তাই লজ্জা নয়, মাতৃভাষা আমাদের অহঙ্কার হওয়া উচিত। বিশ্বের প্রতিটি মানুষ তার মাতৃভাষায় শিক্ষা পাবে, তার মাতৃভাষায় প্রতিবাদ করবে, মাতৃভাষায় ভালোবাসার প্রকাশ করবে। তবেই হবে ভাষা শহীদদের প্রতি আমাদের প্রকৃত শ্রদ্ধাঞ্জলি। ভাষা নিজেই মহান। তাই প্রয়োজনে বহু ভাষা শেখা উচিত। কিন্তু তা নিজের মাতৃভাষাকে ভুলে নয়। 

বাংলা ভাষা লালিত হবে প্রতিটি বাঙালির হৃদয়ে চারা গাছের মত। বর্ণপরিচয় সহজ পাঠের অ আ ক খ হবে সেই গাছের ডালপালা। আর বাঙালির প্রতিটি কলম হবে তার ফুল ফল। তবেই একুশে হয়ে উঠবে অমর একুশে। এইভাবেই একুশে ফেব্রুয়ারি পালিত হোক প্রতিদিন ভাষা চর্চার মাধ্যমে। তাই একুশে ফেব্রুয়ারি আড়ম্বরের নয় ভালোবাসার একুশে হোক। মাতৃভাষাকে ভালোবেসে যে প্রাণগুলো অকালে ঝরে গেছে তাদের জন‍্যই আমাদের নিজেদের ভাষাকে খুব ভালবাসতে হবে। একদিন নয়, প্রতিদিনই হোক মাতৃভাষা দিবস।

(www.theoffnews.com - Bengali language ekushe matribhasha dibas)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours