সজল বোস, ফিচার রাইটার ও সমাজকর্মী, দুর্গাপুর:

মেরে সামনে ওয়ালে খিড়কি মে এক পৃথ্বী রেহেতা হ্যায়... গানটা মনে পরে গেলো 

আগেও বলেছিলাম আরও ব্রহ্মাণ্ড রয়েছে তার পূর্বাভাস পেয়েছেন বিজ্ঞানীরা। কত শব্দ তরঙ্গ ভেসে আসছে বার বার আর তারই সূত্র ধরে হুবহু প্রায় পৃথিবীর মতো এই ব্রহ্মাণ্ডের বাইরে আর এক নতুন পৃথিবীর সন্ধান পাওয়া গেলো। অন্য এক সূর্যের চারপাশে ঘুরছে সেখানকার গ্রহ। আছে এক প্রতিবেশী সৌর পরিবার। একথা আমরা সকলেই জানি যে মহাকাশে পৃথিবীর মতো গ্রহ যেমন আরও আছে তেমনি সূর্যের মতো নক্ষত্রও আরও আছে। তবে নতুন পৃথিবী ও নতুন সূর্যের জুটি? আমাদের পৃথিবী থেকে মাত্র ৩০০০ আলোকবর্ষ দূরে অবস্থিত। নক্ষত্রটির নাম কেপলার ১৬০ এবং গ্রহটির নাম কেওআই ৪৫৬.০৪। নাসা জানিয়েছে – সমগ্র নক্ষত্রপুঞ্জে সূর্যের মতো প্রতি ৫ টি তারার ১ টির চারপাশে ১ টা করে পৃথিবীর মতো গ্রহ ঘুরছে।

ওই গ্রহগুলি যে শুধু দেখতেই পৃথিবীর মতো তাই নয় সেখানে জীবন তৈরী হওয়ার মতো অবস্থা রয়েছে। কেপলার ১৬০ সূর্যের মতোই রশ্মি বিকিরণ করে, এই নক্ষত্রের পৃষ্ঠদেশের তাপমাত্রা ৫২০০ ডিগ্রি সেলসিয়াস যা সূর্যের তাপমাত্রার চেয়ে ৩০০ ডিগ্রি কম। মহাকাশ বিজ্ঞানের ভাষায় একে লাল বামন তারা বলে। মহাকাশ বিজ্ঞানীদের মতে মহাকাশে ছড়িয়ে থাকা লাল বামনের পনেরো শতাংশ চারপাশে পৃথিবীর মতো গ্রহ ঘুরছে।

কেপলার ১৬০ -এর চারিদিকে ওই নতুন গ্রহটি তার নির্দিষ্ট কক্ষপথে পাক খেয়ে চলেছে। সূর্য থেকে বুধের যতটা দূরত্ব কেপলার ১৬০ থেকে ওই নতুন গ্রহটিরও ততটাই দূরত্ব পারলে আরও একটু কাছে। এই গ্রহ কিরকম তার সম্পর্কে বিশদে এখনো জানা যায়নি। গত কয়েক দশক ধরে পৃথিবীর মতো গ্রহের খোঁজ করে চলেছে নাসা, এখনো অবদি ৫০০-র বেশি বামন গ্রহ -উপগ্রহের সন্ধান পাওয়া গেলেও পৃথিবীর মতো আর এক পড়শির খোঁজ এই প্রথম।

যাক এটা হওয়াটাই স্বাভাবিক মনে করে হয়তো ভালো লাগবে আমরা দেশ ছড়িয়ে দেশান্তরী নয় ব্রহ্মান্ড ছড়িয়ে অন্য ব্রহ্মাণ্ডে যাওয়ার বিষয়ে একদিন সফল হবো অদূর ভবিষ্যতে। তাই ফাঁকা মাঠে একা বাড়ির পাশে আর একটি পরিবার বাড়ি বানালে নিঃসহায় ভাবনা থেকে বেরিয়ে এসে নিদারুণ ভালো লাগে, পরিচিতি না হয় বিলম্বের হোক। 

(www.theoffnews.com - universe another sun other earth)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours