রিঙ্কি সামন্ত, লেখিকা, কলকাতা:

"হে নূতন,

               দেখা দিক আর-বার জন্মের প্রথম শুভক্ষণ।। 

               তোমার প্রকাশ হোক কুহেলিকা করি উদঘাটন

                              সূর্যের মতন।"

দ্য অফনিউজ'এর পক্ষ থেকে সকল বন্ধুদের  এবং শুভাকাঙ্খীদের জানাই নতুন বছরের শুভেচ্ছা৷ 🎅Happy new year 2021❤️

2020 শেষ, শুরু হলো নতুন আরেকটি বছর 2021! সফলতা-ব্যর্থতা, আনন্দ-বেদনা, হাসি-কান্না সব মিলিয়েই কাটে আমাদের প্রতিটা বছর। কিন্ত এই বছরটি যেন আমাদের প্রজন্মের সবচেয়ে বেদনাময় একটি বছর। করোনা মহামারীর দাপটে বছরের অধিকাংশ সময়ই আমাদেরকে করে রেখেছে ঘরবন্দী। বহমান সময়ে চলে এলো আর একটি নতুন বছর 2021৷ ভ্যাকসিনের আগমনে করোনাকে বিদায় দিয়ে হয়তো এই 2021 হয়ে উঠবে আবার একটি স্বাভাবিক বছর, ফিরে পাবো স্বাভাবিক জীবনযাত্রা। 

"১লা জানুয়ারি কল্পতরু উৎসব।"

১৮৮৬ সালের ১ জানুয়ারি প্রথম কল্পতরু উৎসবের দিনটি রামকৃষ্ণ পরমহংস ও তাঁর অনুগামীদের জীবনে ছিল এক “অভূতপূর্ব তাৎপর্যপূর্ণ ঘটনা।” রামকৃষ্ণ পরমহংস সেই সময় দুরারোগ্য গলার ক্যান্সারে আক্রান্ত হয়েছিলেন এবং তাঁর শারীরিক অবস্থারও যথেষ্ট অবনতি ঘটেছিল। উত্তর কলকাতার কাশীপুর অঞ্চলের একটি বাগানবাড়িতে চিকিৎসার সুবিধার জন্য তাঁকে নিয়ে আসা হয়েছিল। ১ জানুয়ারি একটু সুস্থ বোধ করায় তিনি বাগানে হাঁটতে বেরিয়েছিলেন। সেখানে তিনি তাঁর অনুগামী নাট্যকার গিরিশচন্দ্র ঘোষকে জিজ্ঞাসা করেন, “তোমার কি মনে হয়, আমি কে?”  গিরিশচন্দ্র বলেন, তিনি বিশ্বাস করেন যে রামকৃষ্ণ পরমহংস “মানবকল্যাণের জন্য মর্ত্যে অবতীর্ণ ঈশ্বরের অবতার।” রামকৃষ্ণ পরমহংস বলে, “আমি আর কি বলব? তোমাদের চৈতন্য হোক।” এরপর তিনি সমাধিস্থ হয়ে তাঁর প্রত্যেক শিষ্যকে স্পর্শ করেন। রামকৃষ্ণ-অনুগামীদের মতে, তাঁর স্পর্শে সেদিন প্রত্যেকের অদ্ভুত কিছু আধ্যাত্মিক অনুভূতি হয়েছিল।

রামকৃষ্ণ পরমহংসের অন্যতম শিষ্য রামচন্দ্র দত্ত ব্যাখ্যা করে বলেছিলেন, সেই দিন রামকৃষ্ণ পরমহংস হিন্দু পুরাণে বর্ণিত কল্পতরুতে পরিণত হয়েছিলেন। তিনিই এই দিনটিকে কল্পতরু দিবস নাম দিয়েছিলেন, যা পরে কল্পতরু উৎসব নামে পরিণত হয়েছিল।'

নতুন বছর সবার জীবনে বয়ে আনুক শান্তির বাণী, আনন্দের বাণী, সফলতার বাণী৷ সুপ্ত চৈতন্য জাগ্রত হোক সকলের মধ্যে। উপনিষদ বলছে, অনন্ত চৈতন্য জাগ্রত হলে সে রাজা হয়ে যায়। 'সঃ স্বরাট ভবতি।'

করোনার অন্ধকার সরিয়ে নতুন সূর্যের আলো ছড়িয়ে পড়ুক সারা বিশ্বে৷ ভালো থাকুন, সাবধানে থাকুন সবাই এবং অবশ্যই আমাদের সাথে থাকুন। আসুন সকলে হাতে হাত রেখে এক নতুন বিশ্ব গড়ে তুলি। নতুন বছরে নতুন স্বপ্ন হোক এক নতুন মানবতার বিশ্ব।

(www.theoffnews.com Happy new year 2021)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours