চন্দ্রিমা দত্ত (সাঁজবাতি), লেখিকা ও শিক্ষিকা, শ্রীরামপুর, হুগলি:

জীবনের প্রধান রং তিনটে। এক সাদা, যা শুদ্ধতা, দুই কালো -পবিত্রতা। পবিত্রতা বলার কারণ মৃত্যুর রং কালো। তৃতীয় রং লাল যা সাফল্য। রামধনুতে যে সাত রং আছে বৈজ্ঞানিকরা বলবেন সবগুলো মেলালে হবে সাদা। কিন্তু একজন দার্শনিক? তিনি বলবেন আরেকটি রং আছে তা সোনা রং। সেই রং অনেক সময় লালের অভাবে উপস্থিত থাকতে পারে না। আসলে এই সোনা রং একজন দার্শনিকের স্বর্ণ বোধ। নচিকেতা চক্রবর্তী এই বোধের আরেক নাম।

কিন্তু সাফল্যের লাল রং আর স্বার্থকতার সোনা বর্ণ সবসময় একসাথে পাওয়া যায় না। একজন শিল্পী  শুধু দৃষ্টি আছে, কান আছে, সুর সাধনা আছে, হৃদয় তন্ত্রীতে বীণা আছে, কবিত্ব শক্তি আছে ইত্যাদি ইত্যাদি আছের নিরিখে রঙিন হবেন এমন ভাবার কোনো কারণ নেই। এরকম অনেকেই আছেন। কিন্তু তিনি যদি সর্বদা উচ্চ মিনারে বসে থাকেন তবে তাঁর সর্বত্র গমন নেই, তিনি বিচ্ছিন্ন সবার থেকে এমনকি নিজের থেকেও। তাঁর জন্য লাল রং শুধু।

আজ, কাল এবং আগামীতে নচিকেতা চক্রবর্তী থাকবেন, কেননা তিনি তাঁর মেধার রং, সরলতার রং, কথার রং রোদের মতন ছড়িয়েছেন। একজন অধ্যাপকের যেমন নচিকেতা আছেন, একজন রিক্সাওয়ালা বা জনমজুরেরও তিনি আছেন । আছেন এদের কৈশোর, যৌবন, বৃদ্ধ সমস্ত বয়েসের মধ্যেই।

রোদের রং কি?

(www.theoffnews.com - Nachiketa)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours