সুস্মিতা পাল, লেখিকা ও শিক্ষিকা, কলকাতা:

২৬শে জানুয়ারী - ভারতের আন্তর্জাতিক ক্ষেত্রে যাত্রা শুরুর দিন। ভারতের গৌরবময় প্রজাতন্ত্র দিবস, পৃথিবীর বৃহত্তম গণতন্ত্র এই ভারতেই। দেশের শাসনপদ্ধতিতে গণতান্ত্রিক পরিকাঠামো অনুসৃত হয়। জনগণের দ্বারা জনগণের জন্য জনগণের শাসন। এখানে জনপ্রতিনিধি নির্বাচিত হন জনগণের মতানুসারে। গণতন্ত্রের শীর্ষস্থানীয় পদকে নিয়ন্ত্রণ করার ক্ষেত্রে জনতার বিশেষ ভূমিকাই প্রজাতন্ত্র।

তন্ত্র -শব্দটির অর্থ মত। পরাধীন দেশে মত প্রকাশের স্বাধীনতা ছিল না। ১৯৪৭ সালে স্বাধীন হএয়ার পরে সর্বস্তরের নেতাদের নিয়ে গণপরিষদ গঠিত হয়।সভাপতি হন ড: রাজেন্দ্রপ্রসাদ। খসড়া সমিতির সভাপতি ছিলেন ড: বি. আর. আম্বেদকর। ১৯৫০ সালের ২৬শে জানুয়ারী সংবিধান চালু হয় স্বাধীন ভারতের।

প্রজাতন্ত্র মানে প্রজার জন্য। তাই বোধহয় নির্বাচনের আগে প্রজাদের জন্য বয়ে যায় প্রতিশ্রুতির বন্যা। বুক ভরা আশা নিয়ে ভোট দেয় জনগণ। কিন্ত তারপর আর হাল ধরতে এগোয় না কেউ, রাশ থাকে না নিজেদের হাতে। এতদিন পরেও প্রজারা দাপটের সঙ্গে নিজেদের অধিকার প্রতিষ্ঠা করতে পারেনি। এজন্য শাসকের ওপর নিরন্তর চাপ বজায় রাখা দরকার। নয়তো শাসক পরিণত হয় শোষকে। ভারতে সবই বজায় আছে - বহুদলীয় ব্যবস্থা, নিয়মিত নির্বাচন, গণতান্ত্রিক প্রতিষ্ঠান, সংবাদপত্র বা মিডিয়ার স্বাধীনতা। কিংবা কিছুই কি ঠিকভাবে বজায় আছে? কোনওকিছুতেই রাষ্ট্রের অকারণ হস্তক্ষেপ ঠিক নয়। একথা আমরা মনে না রাখলে বা দেশ তা মেনে না চললে 'উই দ্য পিপল অফ ইন্ডিয়া' স্বাধীনতার এতদিন পরেও প্রজাই থেকে যাব, নাগরিক হয়ে উঠতে পারব না।

(www.theoffnews.com - Republic Day India)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours