চন্দ্রিমা দত্ত (সাঁজবাতি), লেখিকা ও শিক্ষিকা, শ্রীরামপুর, হুগলি:

এনাকে সঙ্গীতপ্রিয়, বিশেষ করে যন্ত্রসংগীত প্রিয় মানুষ মাত্রেই জানেন । 

তবু এনার সম্পর্কে লিখতে আমার ভালো লাগছে, তাই একটু পরিচয় দিয়ে রাখি।

বাইশ বছর ধরে সঙ্গীত জগতে রয়েছেন। প্রথমে ফসিলস্ তারপর ক্যাকটাসে এ ছিলেন, এরপর উনি হরিহরন-জির সাথে "রাগা মর্ফিজম্" নামে একটি ব্যান্ড করেন। এখন তাঁর ব্যান্ড The soulmates।

"Jal" সিনেমায় পন্ডিত বিক্রম ঘোষ এবং সোনু নিগম-জির সঙ্গে ওনার সুর অস্কার নমিনেশন পেয়েছিল। ২০১৯ এ "মাইকেল" সিনেমার মিউজিক ডিরেক্টর হিসেবে ছটি গানের নমিনেশন পান মির্চি মিউজিক অ্যাওয়ার্ডের জন্য। "ঘরে ফেরার শহর কলকাতা" গানটির জন্য মির্চি মিউজিক অ্যাওয়ার্ড পান।

যদিও কোনো নমিনেশন বা অ্যাওয়ার্ডের মানে একটি শিল্পী সত্তার মূল্যায়ণ সম্ভব না। তবুও স্বীকৃতি প্রয়োজন বৈকি জীবনে! স্বীকৃতি আনন্দ দেয়, উৎসাহ যোগায়, ইতিহাসে নামাঙ্কিত করে রাখে।

কে না জানেন উনি একজন অসাধারণ কিবোর্ড প্লেয়ার। এছাড়া অন্যান্য instruments playing এ তাঁর জুরি মেলা ভার।

উনি যন্ত্রের মধ্যে গায়কী, এটা establish করতে সক্ষম হয়েছেন। একজন মিউজিক ডিরেক্টর হিসেবে বিভিন্ন যন্ত্রসংগীত শিল্পীদের সামনে আনেন যেখানে আমরা শুধু মাত্র কন্ঠশিল্পীদেরই নাম জানি, সেখানে তাঁর লড়াইটা সমস্ত বাদকদের নিয়েই (with song or only tune )।

পান্ডিত্য অনেকেরই থাকতে পারে। কিন্তু পান্ডিত্যের সঠিক definition বোধহয় ইন্দ্রজিৎ দে।  এ কথা ওনার ছাত্র ছাত্রীরা আরো ভালো বলতে পারবেন। Aristocracy এবং নিরহঙ্কার যা একসাথে দুর্লভ বস্তু, তা এই শিল্পীর মধ্যে বর্তমান ।

(www.theoffnews.com - Indrajit dey song music)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours