সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

ধূমপানে বিষপান এ স্লোগান বেশ পুরানো। নিজ দেশের মানুষকে ধূমপানে নিরুৎসাহিত করতে আয়ারল্যান্ডে প্রতিবছরই নেয়া হয় নানা পদক্ষেপ। এমনকি ধূমপানের কারণে লাখ টাকার জরিমানাও করা হয় দেশটিতে। 

ধূমপান নিয়ে রয়েছে নানা কাল্পনিক গল্প। হাজার হাজার বছর আগে আমেরিকার মায়ানরা যখন তামাকের চাষ করেন, তখন শরীরের ব্যথা কমানোর জন্যই ব্যবহার হতো তামাক পাতা।

১৯৪০ সালে গবেষণায় ক্যান্সারের জন্য তামাককে দায়ী করার পর থেকেই বিশ্বজুড়ে ধূমপানে নিরুৎসাহিত করতে নেয়া হয় নানা পদক্ষেপ। বাদ যায়নি আয়ারল্যান্ডও। দেশটিতে শুধু মূল্য বৃদ্ধি নয়। বেশ কিছু আইনও জারি করা হয়।

আয়ারল্যান্ডে ১৮ বছরের নিচে কারো কাছে সিগারেট বিক্রি করলে ৪০ হাজার টাকা থেকে দুই লক্ষ টাকা পর্যন্ত গুনতে হয় জরিমানা। দোকানের ডিসপ্লেতেও রাখা যায় না কোন ধরনের সিগারেট। এমনকি সিগারেট যেন কালোবাজারি হয়ে সহজলভ্য না হয়, সেজন্য সরকার নির্ধারিত একটি জায়গা থেকেই পুরো আয়ারল্যান্ডের দোকানিদের মাঝে পৌঁছে যায় সিগারেট।

আয়ারল্যান্ডে প্রতিটি দোকানে রয়েছে টোবাকো বেন্ডিং মেশিন। ক্রেতারা পছন্দের সিগারেটের বাটন প্রেস করলেই স্বয়ংক্রিয় ভাবে বের হয় সিগারেট। এতে করে কোন দোকানে কত সিগারেট বিক্রি হয়, তার পুরোটাই জানতে পারে সরকার। আর তাই পুরো রাজস্বও পেয়ে থাকে সরকার।

(www.theoffnews.com - nonsmoking Ireland Bangladesh)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours