প্রাণকৃষ্ণ মিশ্র, লেখক, কালনা, পূূর্ব বর্ধমান:

প্রায় কেজি ৩ ওজনের একটি জল ঢোরা সাপ ওদের সন্ধ্যার সুখ নষ্ট করল। যদিও এই সাপের বিষ নেই, নেই ফনা। তবুও তো সাপ বলে কথা। আর সাপ শুনলেই বিশ্ববাসীর একটা আতঙ্ক লেগেই থাকে চোখে মুখে। 

গতকাল সন্ধ্যায়, আমি তখন একটু কাজে ব্যস্ত। হঠাৎই মোবাইলের রিং বেজে উঠল। মোবাইল পকেট থেকে বের করে দেখি কন্যার নাম ভেসে উঠেছে মোবাইলের স্ক্রিনে। যতই কাজ থাকুক, কন্যার ডাকে সাড়া দিতেই হলো, বলল বাপি দরজা দিয়ে একটা সাপ ঢুকেছে ঘরের মধ্যে। কি সাপ আমি জিজ্ঞাসা করায় বলল হয়ত ঢোরা সাপ হবে। আমাদের খুব ভয় করছে । 

সত্যিই তো সাপ দেখলে আতঙ্ক কার না হয়। এই সময় আমি একটি ছেলেকে বাড়িতে পাঠিয়েছিলাম। সে ঘর থেকে সাপটিকে বের করে ফিরে এসে বলল বিরাট একটা সাপ। খুব ভয় লাগছিল, তবে মনে হলো চলে গেলো। 

আমি তাঁকে বললাম ভাই এখন আর ভয় করছে না তো? একটু জল খা আর চোখে মুখে একটু জল দে। নয়ত তোকে দেখে যা মনে হচ্ছে এখনই যেন হার্ট ফেল করবি। 

এরপর আবার ফোন (এবার গিন্নির) বেশ ঝাঁঝিয়েই। 

- কোথায় আছো? তাড়াতাড়ি এসো। সাপটা আমার দিকে তাকিয়ে বসে আছে। 

আমি মনে মনে হাসলাম এই ভেবে যে সাপ কি বসতে পারে? কি জানি?

ভাবলাম যদি তোমায়  ঠিক ঠাক জানে তাহলে আর যাই হোক তোমার দিকে তাকাবে না, বরং ভয়ে পালাবে। 

যাই হোক বাড়ি ফিরে দেখি ঢোরা মহারাজ একটি বড় ব্যাঙ খেয়ে চুপচাপ দরজার পাশে রাখা একটি টবের পাশে গুটিয়ে শুয়ে আছে। এদিকে রাস্তায় লোকে লোকারণ্য (তাদের কেউ আবার এক পাও এগুচ্ছেন না)। এদিকে আমার বয়স্ক পিতা মহোদয় একটি বাঁশ নিয়ে চেষ্টা করছেন সাপটিকে সরাতে। আমায় দেখে তিনিও বললেন- "সাপটা কি মেরে ফেলব বাবা?"

আমি বললাম কেন মারবে? ও তো কোন ক্ষতি করেনি। তাছাড়া এদের তো বিষ নেই।

যাই হোক এই সময় কন্যাও বলল- "আহা মারবে কেন দাদু? মেরে কি লাভ? ওরও তো প্রাণ আছে।"

আমার তো বেশ ভালো লাগলো কন্যার কথা শুনে। আমি মনে শক্তি পেলাম। ভাবলাম আর যাই হোক কিছু ভালো শিক্ষাও আমার কন্যা অর্জন করেছে এই মানব সমাজের অবক্ষয়ের সময়কালে। এটাই আমার বড় প্রাপ্তি। এখন ওর বয়স মাত্র ১২ বছর। ভাবলাম এই দয়া, মায়া, সহানুভূতিটা সারাজীবন থাকলেই ও প্রকৃত মানুষ হয়ে উঠবে। পিতৃহৃদয় যে সেটাই চায়। 

যাই হোক এরপর অনেক কষ্টে লাঠি দিয়ে সাপটিকে পাশের ড্রেনে আমি সরাতে সক্ষম হলাম। 

সকলের আতঙ্ক কাটলো। চোখে মুখে প্রশান্তির ছাপ 

আমিও যুদ্ধ জয়ের আনন্দ পেলাম। মেয়ের অনুপ্রেরণায়। 

(www.theoffnews.com father daughter wife snake children)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours