সাজিয়া আক্তার, রেসিডেন্সিয়াল এডিটর (বাংলাদেশ), দ্য অফনিউজ:

অস্ট্রেলিয়ান কিংবদন্তি স্যার ডন ব্র্যাডম্যানের অভিষেক টেস্ট টুপিটি নিলামে উঠানো হয় কয়েক দিন আগে। তার ব্যাগি গ্রিনটি উচ্চ মূল্যেই বিকোবে, এমন ধারণা করেছিলেন অনেকে। শেষ পর্যন্ত ৩ লাখ ৪০ হাজার মার্কিন ডলারে বিক্রি হয়েছে এই টুপি। বাংলাদেশি মুদ্রায় যার মূল্য দাঁড়িয়েছে ২ কোটি ৮৬ লাখ টাকার বেশি!

এই ব্যাগি গ্রিন পরেই ১৯২৮ সালে ইংল্যান্ডের বিপক্ষে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয়েছিল ব্র্যাডম্যানের। টেস্টে যার ব্যাটিং গড়ের কাছে পৌঁছাতে পারেনি আর কেউ- ৯৯.০৪! অবশ্য ডন ব্র্যাডম্যানের এই টুপিটি নিলামে উঠার পেছনের কারণটা মোটেও স্বস্তিদায়ক কিছু নয়। ১৯৫৯ সালে নিজের প্রতিবেশী পিটার ডানহামকে এটি উপহার হিসেবে দিয়েছিলেন ব্র্যাডম্যান।

অবশ্য কারণ যাই থাকুক না কেনও, এর মাধ্যমে অন্যরকম এক নজির গড়েছে এই নিলাম! এখন পর্যন্ত যেসব ক্রিকেট স্মারক নিলামে বিক্রি হয়েছে, তার মধ্যে এটি বিক্রি হয়েছে দ্বিতীয় সর্বোচ্চ মূল্যে! বিশ্ব রেকর্ড গড়ে সর্বোচ্চ মূল্যে বিক্রি হয়েছিল শেন ওয়ার্নের ব্যাগি গ্রিন টুপি। এই বছরের শুরুতেই যেটি দাতব্য কাজে ব্যবহারের জন্য নিলামে তোলা হয়েছিল। যার মূল্য দাঁড়িয়েছিল ৭ লাখ ৬০ হাজার মার্কিন ডলার।

ব্র্যাডম্যানের টুপিটি কিনেছেন অস্ট্রেলিয়ারই এক ব্যবসায়ী পিটার ফ্রিডম্যান। টুপিটি নিয়ে যার অনেক পরিকল্পনা!

(www.theoffnews.com - Don Bradman cap)

Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours