সংযুক্তা বন্দ্যোপাধ্যায়, ফিচার রাইটার ও শিক্ষিকা, শিবপুর, হাওড়া:

কাল ছোট্ট শব্দ কিন্তু বড্ড ভারী, কত যে এর বহমান রকমফের কে জানে! ওজন। ভীষণ অর্থবহ। বিশাল, বিরাট,  বিপুল এর ব‍্যাপ্তি। 

কাল বয়ে চলে আপন নিয়মে। নিজের ছন্দে। সেই ছন্দের শরিক আমি বা আপনি। শুধুমাত্র আমরা কেন সবাই, পৃথিবীর এককণা জীবও সেই তরঙ্গে ওঠানামা করি। 

কাল যদি বহমান নদী হয় জীবন আমাদের নৌকো, সেই নৌকোর আমরা যাত্রী। 

শুধু এগিয়ে চলা। সামনে দিকে। পিছনে ফেরার পথ নেই। শুধুই এগিয়ে চলো, এগিয়ে চলো। চরৈবেতি চরৈবেতি। এখানে পিছিয়ে পড়ার জায়গা নেই, ভুল শোধরানোর উপায় নেই। এই চলা বড় অদ্ভুত! এখানে কালের নিয়মে 'আজ' বড় ক্ষণস্থায়ী। বহমান কাল হল  আজ। সেই আজ বড্ড তাড়াতাড়ি গত হয়ে যায় কালেরগর্ভে। অর্থাৎ গতকাল। গতকাল  আর আজ যে কাজ ছিল অসম্পূর্ণ তাকে সমাপ্তির পথে নিয়ে যেতে তাই মনে আসে আগামীকালের কথা। কিন্তু "আজ নয় কাল" এই তত্ত্ব নিয়ে চললে এগোনো যায় না। 

কবিরের দোঁহা এ প্রসঙ্গে মনে পড়ছে "কাল করে সো আজ কর, আজ করে তো অব। পল মে প্রলয় হোয়েগী, বহুরি করেগা কব।।"

কালের অপেক্ষায় থেকে সে কালও বয়ে যায়, কাজ আর হয় না। 'এখন', 'এখুনি', 'এই মুহূর্ত' শব্দ গুলো জীবনের যাত্রাপথে ভীষণ জরুরি। মুহুর্তের মুহুর্ততম অধ‍্যায়টিও বয়ে যাবে, কাল এসে আরও একটা কাল আসবে কিন্তু কাজ হবে না। 

এই কালেই আবদ্ধ পৃথিবীর জীব জগৎ। এখন  করোনা কাল, মৃত্যু, হাহাকার আর্তনাদ আতঙ্ক এখন নিত‍্য সাথী আমাদের, আমরা তো কালের যাত্রী। এগিয়ে চলেছি। সমকালে কত অজানার হাতছানি, কত রহস‍্যের প্রলোভন, কত মিথ‍্যার রঙিন প্রদর্শন। কত ছলনার অভিনয়! কুহুকিনী নিশির ডাকের মত কত আহ্বান। এই সবের সাথেই মহামারীর সহাবস্থান। আর এই সবার সাথেই জীবন নৌকা ভাসছে কালের স্রোতে। 

এগিয়ে চল সব প্রলোভন উপেক্ষা করে, জীবনের মুহুর্ততম পল হোক কালের কাছে প্রতিশ্রুতময়। মহামারীও একদিন কালের স্রোতে হারিয়ে যাবে, চলতে চলতে উদয় হবে নতুন  সূর্য। নতুন ভোর। হবে নতুনের আগমন,

যোগ‍্যতমের উদ্বর্তন। তখন আমি বা আপনি হয়তো হারিয়ে গেছি। 

মহাকালের কাছে কৈফিয়ত তো দিতে হবে! কেন ছিল এই দ্রুত অকাল প্রস্থান? কেন এই মহামারী? কেন হাহাকার? অজস্র কেন'র উত্তর দিতে আপনি প্রস্তুত তো? আমি তো নই। জীবনের প্রতিটি মুহুর্তকে কাজে লাগিয়েছি অন্য কোনো অকাজে। জীবনে ছিল আকাল, নিয়ম, নীতি আর  নিষ্ঠার। আসল কথা ভালোবাসার। নিজেই তো নিজেকে ভালবাসতে পারিনি তাহলে অন‍্যকিছু ভালবাসব কি করে। 

আমি আপনি যখন মহাকালের কৃষ্ণগহ্বরের  গভীরে, তখন ভাবীকাল এগিয়ে চলেছে করোনা মুক্ত জগতে। ওরাই আছে, ওরাই থাকবে। কালের মন্দিরাও একইভাবে বেজে যাবে। কাল এগিয়ে যাবে মহাকালের পথে। মানুষের চাওয়া পাওয়া, কামনা বাসনার দায় তার নেই। আমাদের দেওয়া কোনো প্রতিশ্রুতির অপেক্ষায় সে থাকে না। নিজ নিজ কৃতকর্মের ফল নিজ কাছে, কিন্তু তোমাকে এগিয়ে যেতেই হবে। জীর্ণ পুরাতনকে পিছনে ফেলে এগিয়ে চলো কালের নিয়মে। আর এটাই হল আধুনিকতা। আজ যা আধুনিক কাল তা প্রাচীন বা যা ছিল প্রাচীন আজ তা আধুনিক। তাই শুধুই  চরৈবেতি চরৈবেতি।

(www.theoffnews.com - universe time death life corona)


Share To:

THE OFFNEWS

Post A Comment:

0 comments so far,add yours